বিনামূল্যে ৫ কেজি রেশন দিচ্ছে মোদী সরকার, কোন প্রকল্পে জানেন?

সাধারণ মানুষের সুবিদার্থে একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। আর সেইসব প্রকল্প থেকে নিরন্তর উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ। ভারতের দরিদ্র মানুষদের জন্যও একাধিক…

The Modi government is providing 5 kg of ration for free. Do you know under which scheme?

সাধারণ মানুষের সুবিদার্থে একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। আর সেইসব প্রকল্প থেকে নিরন্তর উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ। ভারতের দরিদ্র মানুষদের জন্যও একাধিক প্রকল্প এনেছে কেন্দ্রীয় সরকার। সেরকমই একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনা। এই প্রকল্প থেকে আপনি বিনামূল্যে রেশন (Ration Card Update) পেতে পারেন।

তাহলে এবার দেখে নেওয়া যাক, কীভাবে আপনি প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনা থেকে উপকৃত হবেন? সেইসঙ্গে জেনে নিন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনাটি ঠিক কী? কেন্দ্রীয় সরকার দরিদ্র মানুষের জন্য অনেকগুলি প্রকল্প চালু করেছে এর মধ্যে একটি হল প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনা। কীভাবে আপনি এই স্কিম থেকে উপকৃত হবেন?

   

আপনি এই প্রকল্পের সুবিধা পেতে চাইলে আপনার রেশন কার্ডের সাহায্যে নিতে পারেন। রেশন কার্ডের সাহায্যে আপনি সরকারি রেশন দোকান থেকে এই প্রকল্পের সাহায্যে বিনামূল্যে রেশন নিতে পারবেন। এই প্রকল্পের সুবিধা পেতে চাই শুধু রেশন কার্ড। তবে যাদের রেশন কার্ড নেই তারা আধার কার্ডের সাহায্যে রেশন তুলে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

খাদ্য সরবরাহ বিভাগ দ্বারা জনবন্টন ব্যবস্থার অধীনে সুবিধাভোগীদের বিপিএল রেশন কার্ড দেওয়া হয়। এই রেশন কার্ডের বয়স ১৮ বছর কিংবা তার বেশি হতে হবে। সেইসঙ্গে আবেদনকারীকে অবশ্যই দেশের নাগরিক হতে হবে। এই প্রকল্পের অধীনে, সমস্ত রেশন কার্ডধারীর পরিবারকে ৫ কেজি বিনামূল্যে রেশন এবং একটি নির্দিষ্ট কোটা প্রদান করা হয়।

সরকার এই প্রকল্পের মাধ্যমে ১,০১৫ লক্ষ মেট্রিক টন রেশন বিতরণ করেছে। এর জন্য সরকারের বার্ষিক ব্যয় হয় প্রায় ২ লক্ষ কোটি টাকা। কিন্তু কারা পাবেন এই প্রকল্পের সুবিধা? প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না প্রকল্পের অধীনে সরকার দরিদ্র এবং অর্থনৈতিকভাবে দুর্বল লোকদের এই রেশন সুবিধা দিয়ে থাকে। মূলত, করোনার সময় মানুষের অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না প্রকল্প শুরু করেছিল।

পরে রেশন কার্ডের মাধ্যমে এই প্রকল্পের অধীনে থাকা ব্যক্তিদের বিনামূল্যে রেশন দেওয়া হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মোদী সরকারের তৃতীয় মেয়াদে বাজেট পেশ করার সময় ঘোষণা করেছিল এই প্রকল্পের সুবিধাগুলি ২০২৯ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। মূলত, পাঁচ বছরের জন্য এই প্রকল্পটি বাড়ানো হয়েছিল। সেইসময়ে বলা হয়েছিল, দেশের ৮০ কোটিরও বেশি মানুষ এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনার অধীনে ব্যক্তিদের রেশন কার্ডের মাধ্যমে প্রতি ইউনিটে ৫ কেজি গম বা চাল দেওয়া হয়ে থাকে। আপনিও যদি বিনামূল্যে রেশন পেতে চান তাহলে আজই প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনার অধীনে নিজের নাম নথিভুক্ত করে প্রকল্পের সুবিধা ভোগ করুন।