বিশাল-দিমি নন, অভিজ্ঞতার বিচারে এই তারকাকেই শীর্ষে রাখছেন প্রাক্তন বাগান কোচ

ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম সফল তারকা তিনি। একসময় সবুজ মেরুন জার্সি গায়ে জিতিয়েছেন অসংখ্য ম্যাচ। এছাড়াও মোহনবাগানের কোচ হিসেবে প্রতিপক্ষের বিভিন্ন চক্রবুহ্য ভেঙেছেন ঠান্ডা মাথায়।…

Mohun Bagan's Ex-Footballer Subrata Bhattacharya: "Not Dimitri, Roy Krishna Is the Best Player in the Club

ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম সফল তারকা তিনি। একসময় সবুজ মেরুন জার্সি গায়ে জিতিয়েছেন অসংখ্য ম্যাচ। এছাড়াও মোহনবাগানের কোচ হিসেবে প্রতিপক্ষের বিভিন্ন চক্রবুহ্য ভেঙেছেন ঠান্ডা মাথায়। তবে এই মুহূর্তে কলকাতার এই শতাব্দী প্রাচীন ক্লাবের পারফরম্যান্সে খুব একটা খুশি নন কিংবদন্তি ফুটবলার সুব্রত ভট্টাচার্য।

আইএসএলের এ মরশুমে লিগ টেবিলে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই মোহনবাগান সুপার জায়েন্টস। এখনও পর্যন্ত ৪টি ম্যাচের মধ্যে দুটিতে জিতলেও ব্যাঙ্গালোরের বিরুদ্ধে লজ্জার ‘হার’ হারতে হয়েছে মেরিনার্সদের। যা নিয়ে অসন্তুষ্ট রয়েছেন প্রাক্তন বাগান তারকা। গতকাল সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে মোহনবাগানের আইএসএল খেলা সেরা পাঁচ তারকার নাম প্রকাশ্যে এনেছেন তিনি। তবে বর্তমানে বিশাল কাইথ বা দিমি পেত্রাকস নন; প্রাক্তন বাগান তারকা রায় কৃষ্ণাকেই(Roy Krishna) এগিয়ে রেখেছেন তিনি।

   

বাংলা ফুটবলের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে মোহনবাগানই হল একটি ক্লাব যা ১৩৫ বছর ধরে ভারতীয় ফুটবলের দৃশ্যপটকে একচেটিয়া শাসন করেছে। এছাড়াও তাঁদের সমৃদ্ধ ইতিহাস এবং উত্তরাধিকারে ইতিমধ্যে হাজার হাজার মুহূর্ত নিবন্ধিত হয়েছে। ১৮৮৯ সাল থেকে হাজার হাজার খেলোয়াড় সবুজ এবং মেরুন দলের প্রতিনিধিত্ব করেছে, কিন্তু মাত্র কয়েকজনই ক্লাবের সোনালী ইতিহাসে তাদের চিহ্ন খোদাই করতে পেরেছেন।

ATK Mohunbagan: জোরকদমে চলছে প্রীতম কোটালদের অনুশীলন

এর মধ্যে যেমন বর্তমান তারকা ফুটবলার সুনীল ছেত্রী থেকে ক্লাবের প্রাক্তন তারকা শৈলেন মান্নার নামও বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে সুব্রতর ‘চোখে’ এগিয়ে রয়েছেন পাঁচ বিশেষ তারকা ফুটবলার। একঝলকে বিশদে জেনে নেওয়া যাক সেই পাঁচ ‘বিশেষ’ তারকার সম্পর্কে।

৫. হুগো বোমাস: ফরাসি আক্রমণাত্মক মিডফিল্ডার ২০২১ সালে মুম্বাই সিটি এফসি থেকে একটি বড় ট্রান্সফার ফিতে মোহনবাগানে যোগ দেন। ২০২৪ সালে চলে যাওয়ার আগে তিনি অবশ্য ক্লাবে তাঁর ‘অস্তিত্ব’ প্রমাণ করেছিলেন। হুগো মোহনবাগানের হয়ে ৭০টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন, ১৪টি গোল করেছেন এবং ১৯টি আসিস্ট করেছেন। কিন্তু এটা তাঁর গোলের অবদান ছিল না যা আমাকে সবচেয়ে বেশি বিস্মিত করেছিল। মোহনবাগানের হয়ে মাঝমাঠের প্রধান ছিলেন, এবং তার গেমপ্লে এবং প্লেমেকিং সকলকে মুগ্ধ করেছিল। এছাড়াও চকিতে প্রতিপক্ষের ব্যাক-লাইনের ভিতরে প্রবেশ করার ক্ষমতা মুগ্ধ করেছিল সুব্রতকে। তাই প্রাক্তন বাগান তারকার তালিকায় আপাতত ৫ নম্বরে রয়েছেন তিনি।

Mohunbagan SG: মোহনবাগান তারকা ফুটবলারকে ভাঙিয়ে নিতে চাইছে কেরালা

৪. কার্ল জেরার্ড : ২০২৩ সালে মোহনবাগানের হয়ে আইএসএল-এ অভিষেকের পর থেকেই বাগানের অন্যতম ধারাবাহিক খেলোয়াড়দের একজন হয়ে গেছেন তিনি। তিনি ক্লাবের হয়ে ৭২টি গেম খেলেছেন এবং ২০২৩ সালের আইএসএল ট্রফি জয়ী মৌসুমের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। কার্ল ছিল মেরিনার্সের বিশ্বাসযোগ্য একটি নাম, কোনো ব্লক করার প্রয়োজন হলে তিনি আক্রমণাত্মক মিডফিল্ডার এবং ফরোয়ার্ডদের সেরা নিয়ন্ত্রণের গুণমানের প্রশংসা করেছিলেন। এছাড়া ডিফেন্ডার হিসেবেও অবদান রেখেছেন। তাই সুব্রত ভট্টাচার্য তাঁকে ৪ নম্বরে রেখেছেন।

৩. দিমি পেত্রাকস: অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড ২০২২ সালে মোহনবাগান সুপার জায়ান্টে যোগ দিয়েছিলেন এবং এখনও আক্রমণে তাদের প্রধান ব্যক্তি। তিনি প্রধানত দলের একজন সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলেছেন। সবুজ মেরুন জার্সি গায়ে তিনি এখনও পর্যন্ত ৬৯ টি ম্যাচ খেলেছেন, যাঁর মধ্যে ২৮টি গোল করেছেন এবং ১৯টি এসিস্ট করেছেন। গত মরসুমে দলের আইএসএল শিল্ড জয়ে তার ভূমিকা ছিল অতুলনীয়। তবে এই মুহূর্তে তিনি যে সব ক্লাবে খেলেছেন তার মধ্যে মোহনবাগানের হয়ে সবচেয়ে বেশি গোল করেছেন। বক্সের বাইরে নিখুঁত সমাপ্তি এবং ক্লাবের প্রতি ঔদার্য্য প্রতিটি সবুজ মেরুন ভক্তদের মত সুব্রতর চোখেও মুগ্ধ করেছে দিমিকে, তাই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন তিনি।

অবশেষে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন নাগা, তুলোধনা করলেন তেলেঙ্গানার মন্ত্রীকে

২. তিরি: স্পেনের এই তারকা নিঃসন্দেহে আইএসএলে খেলা সেরা ডিফেন্ডারদের একজন। মোহনবাগানের হয়ে, তিনি 2020 থেকে 2023 পর্যন্ত খেলেছেন। তিনি ক্লাবের হয়ে মাত্র ৪৩ টি ম্যাচ খেলেছেন, কিন্তু প্রতিদ্বন্দ্বী দলের প্রতিটি ‘স্ট্রাইকারকে’ ছাপিয়ে যাওয়ার জন্য এটি যথেষ্ট ছিল। নিজের দিনে জোসে লুইস এস্পিনোসা অ্যারোয়ো ওরফে তিরিকে ছাড়িয়ে যাওয়ার পরে একটি গোল করা যে কোনও দলের আক্রমণের জন্য সবচেয়ে কঠিন কাজ ছিল। তার ক্লিন ট্যাকলেরও খুব কদর ছিল। তাই তিরিকে দ্বিতীয় স্থানে রাখছেন বাগান তারকা।

১. রয় কৃষ্ণা: ফিজিতে জন্ম নেওয়া এই সেন্টার ফরোয়ার্ড নিঃসন্দেহে আইএসএলে খেলা সেরা স্ট্রাইকারদের একজন। তিনি এখনও পর্যন্ত চারটি আইএসএল দলে খেলেছেন এবং সবকটিতেই মুগ্ধ হয়েছেন। হাবাস সিস্টেমের সবচেয়ে বিশ্বস্ত খেলোয়াড় ছিলেন কৃষ্ণা(Roy Krishna)। এবং, প্রায়শই তার শেষ মিনিটের গোলে মেসিহা ছিলেন। আইএসএলে এখনও পর্যন্ত শাসন চালিয়ে যাচ্ছেন তিনি। কিন্তু তাঁর মোহনবাগানে খেলা দিনগুলো তুলনাহীন। যেখানে তিনি ১৩টি অ্যাসিস্টের পাশাপাশি ২৪টি গোল করেছেন। তার পরে আসা কোনো স্ট্রাইকার এখনও অবধি তাঁর রেকর্ড স্পর্শ করতে পারেননি। তাই দিমির থেকেও কৃষ্ণাকে(Roy Krishna) ফুল মার্ক্স্ দিয়েছেন সুব্রত। এখনও পর্যন্ত ওড়িশা এফসির ফরোয়ার্ডই তাঁর চোখে সেরা বাগান ফুটবলার।