নিজেদের S-70 Hunter ড্রোনকে গুলি করে কেন নামাল রাশিয়ার ফাইটার জেট Sukhoi-57

Russian Stealth Drone: ইউক্রেনে নিজেদের ড্রোনকেই গুলি করে ধ্বংস করল রাশিয়ার যুদ্ধবিমান। শনিবার সকালে পূর্ব ইউক্রেনে এই পরিস্থিতি দেখা দেয়। সুরক্ষিত ইউক্রেনীয় ভূখণ্ডের উপর দিয়ে…

Russia

Russian Stealth Drone: ইউক্রেনে নিজেদের ড্রোনকেই গুলি করে ধ্বংস করল রাশিয়ার যুদ্ধবিমান। শনিবার সকালে পূর্ব ইউক্রেনে এই পরিস্থিতি দেখা দেয়। সুরক্ষিত ইউক্রেনীয় ভূখণ্ডের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় রাশিয়ান যুদ্ধবিমান, একটি স্বল্প-পাল্লার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং তার নিজেরই একটি বিমানকে ধ্বংস করে। এটি ছিল রাশিয়ান বিমান বাহিনীর S-70 Okhotnik-B (Hunter-B) ফ্লাইং উইং আনম্যানড কমব্যাট এয়ার ভেহিকেল (UCAVs) এর একটি ছোট পরিবারের একটি।

দ্য ওয়ার জোন রিপোর্ট করেছে, ইউক্রেনীয় লাইনের ১০ মাইল পিছনে ডনেটস্কের কনস্টান্টিনিভকার কাছে সংঘর্ষটি হয়। ঘটনার একটি ভিডিওও সামনে এসেছে, যাতে দেখা যাচ্ছে একটি জেট আরেকটি বিমানকে লক্ষ্য করে খুব কাছ থেকে গুলি চালাচ্ছে। এর পরে একটি ভাঙা উড়ন্ত ডানা প্লেন মাটিতে পড়ে। S-70 একটি ভারী-শুল্ক স্ট্রাইক এবং রিকনেসান্স কৌশলগত ড্রোন। এর অনেক বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এটি আকাশ থেকে আকাশে যুদ্ধে অংশ নিতে সক্ষম বলেও বলা হয়েছিল।

   

russia নিজেদের S-70 Hunter ড্রোনকে গুলি করে কেন নামাল রাশিয়ার ফাইটার জেট Sukhoi-57

এমনও দাবি করা হচ্ছে যে Su-57 ফেলন বিমানটিকে গুলি করে নামিয়েছে। তবে বিষয়টি নিশ্চিত করা যায়নি। একটি রাশিয়ান বিমান অন্যটি গুলি করার কারণ কী তা পুরোপুরি পরিষ্কার নয়। অপারেটররা বিমানটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং এটি শত্রু অঞ্চলের উপর দিয়ে আকাশপথে চলে যাওয়ার পরে রাশিয়া তার নিজস্ব বিমানকে গুলি করে। এটি একটি সিস্টেম ব্যর্থতাও হতে পারে।

স্ব-বিক্ষিপ্ত ডিভাইস বা ফাইটার এয়ারক্রাফ্ট প্রায়ই একটি ড্রোনকে গুলি করার জন্য প্রস্তুত থাকে যদি এটি অন্যদের জন্য হুমকি সৃষ্টি করে। S-70 এর মতো একটি অত্যন্ত সংবেদনশীল ড্রোন ইউক্রেনীয় ভূখণ্ডের অভ্যন্তরে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, তাই এটি ধ্বংস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই Su-57 এবং S-70 নিয়ে আলোচনা চলছে। S-70 বিমান প্রাথমিকভাবে আখতুবিনস্ক এয়ার বেসকে হোম বলে। এটি রাশিয়ার প্রধান কৌশলগত জেট ফ্লাইট পরীক্ষার সুবিধা এবং একটি এয়ারফিল্ড যা ইউক্রেনীয় ড্রোন হামলার সম্মুখীন হয়েছে। এটা স্পষ্ট নয় যে S-70 এই স্থান থেকে উড়েছিল নাকি ইউক্রেনে অপারেশনের জন্য আরও দূরে ছিল।