দুর্গার গায়ে বোরখা, দায়ের মামলা

দুর্গা প্রতিমার (Durga Puja) গায়ে কালো বোরখা। এমনই প্রতিমা তৈরি হয়েছিল। এতে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ। পাশাপাশি বিকৃত প্রতিমা তৈরিরও অভিযোগ তুলল বজরং দল। দায়ের…

ndnbbc দুর্গার গায়ে বোরখা, দায়ের মামলা

দুর্গা প্রতিমার (Durga Puja) গায়ে কালো বোরখা। এমনই প্রতিমা তৈরি হয়েছিল। এতে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ। পাশাপাশি বিকৃত প্রতিমা তৈরিরও অভিযোগ তুলল বজরং দল। দায়ের হল মামলা।

এ ঘটনা কোনও ইসলামিক রাষ্ট্রের নয়। এ বছরের পুজোয় এই ঘটনার সাক্ষী ভারত। মধ্যপ্রদেশের ইন্দোরে এক দুর্গা প্রতিমার গায়ে পরানো হয় কালো বোরখা। সনাতন সংস্কৃতির অঙ্গ দুর্গাপুজো (Durga Puja)। আশ্বিনের শারদপ্রাতে নবরাত্রি (Durga Puja)। এই সময় দুর্গার আরাধনা করে হিন্দুরা। সনাতনী সংস্কৃতিতে কালো রংকে অশুভ মনে করা হয়। বিভিন্ন অনুষ্ঠানে কালো পোশাক এড়িয়ে চলেন হিন্দুরা। আর দুর্গা প্রতিমার গায়েই কিনা পোশাক! সেটাও আবার বোরখা।

   

এই বোরখা সনাতনী সংস্কৃতির অঙ্গ নয়। বোরখা ইসলামিক পোশাক। এর সঙ্গে ইসলাম ধর্মের সম্পর্ক রয়েছে। হিন্দুদের দুর্গা(Durga Puja) প্রতিমার গায়ে ইসলামিক পোশাক নিয়ে শুরু বিতর্ক।

এ নিয়ে ময়দানে নামে হিন্দুত্ববাদী সংগঠন বজরং দল। প্রতিমার মুখে কালি লেপে দেয় ওই সংগঠন। পুলিশে অভিযোগও দায়ের করে। মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ।

ইন্দোরের ঘটনায় অনেকেই মনে করছেন ৫ বছর আগের কলকাতার এক পুজো মণ্ডপের কথা। ২০১৯ সালে কলকাতার এক পুজো মণ্ডপে আজান শোনানো হয়। উৎসবের মাধ্যমে ধর্মনিরপেক্ষতা এবং সম্প্রীতির বার্তা দেওয়ার চেষ্টা করেন উদ্যোক্তারা। তা নিয়ে তীব্র বিতর্ক হয়। আঁচ পরে দেশের বিভিন্ন প্রান্তে। সর্বভারতীয় সংবাদ মাধ্যমেও আলোচনা শুরু হয়। পুজো কমিটির পাশে দাঁড়িয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। মধ্যপ্রদেশের ছবিটা তেমন নয়।