নতুন রেশন কার্ড করতে আধার কার্ড বাধ্যতামূলক, জানাল খাদ্য দপ্তর

রেশন কার্ডের (Ration card) সঙ্গে আধার কার্ডের (Aadhaar card) সংযোগের কাজ আগেই শুরু করেছিল রাজ্য সরকার। পরিবারের এক জনের আধারের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক থাকলেই…

Aadhaar card

রেশন কার্ডের (Ration card) সঙ্গে আধার কার্ডের (Aadhaar card) সংযোগের কাজ আগেই শুরু করেছিল রাজ্য সরকার। পরিবারের এক জনের আধারের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক থাকলেই রেশন দোকান থেকে খাদ্য সামগ্রিক পাওয়া যা। তবে এবার নতুন রেশন কার্ড করতে আধার কার্ড (Aadhaar card) বাধ্যতামূলক, করল খাদ্য দপ্তর (Food Department)।

খাদ্য দপ্তরের এক আধিকারিকের কথা মতে, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের (Aadhaar card) লিংক (Link) করার পর ও দুর্নীতি পুরোপুরি ঠেকান যাচ্ছে না। এক শ্রেনির অসাধু ডিলার তারা ভোক্তাদের সঠিক পরিমানে খাদ্য দিচ্ছেন না। এই অভিযোগ ইতিমধ্যে খাদ্য দফতরের নজরে এসেছে। তাই দুর্নীতি সংখ্যা শূন্যতে নামিয়ে আনতে রাজ্য সরকার (State Govt) এই পদক্ষেপ নিয়েছে বলে জানা যাচ্ছে।

   

সংশ্লিষ্ট দফতর সিদ্বান্ত নিয়েছে, সব রেশন গ্রাহকের রেশন কার্ডের (Ration card) সঙ্গে আধার কার্ড ((Aadhaar card) লিংক (Link) করা বাধ্যতামূলক। তাহলে দুর্নীতি রোখা সম্ভব বলে মনে করছেন তারা। তবে ৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে জন্ম শংসাপত্র দেখালেই হবে। ৫ বছরের বেশি বয়সী কেউ রেশন কার্ডের জন্য আবেদন করলে সেখানে আধার লিংক বাধ্যতামূলক করা হয়েছে। আবেদনের সময়ে আধার কার্ডের জেরক্স কপি জমা দেওয়ার কথা উল্লেখ করেছে খাদ্য দফতর।