Durga Puja: হাসিনার পতনের পর বাংলাদেশে হচ্ছে ‘গ্লানিমুক্ত দুর্গাপূজা’, বাড়ল ছুটির দিন

এবারের (Durga Puja) দুর্গোৎসব ‘গ্লানিমুক্ত’ বলে ক্ষমতাচ্যুত শেখ হাসিনার (Sheikh Hasina) জমানাকে কটাক্ষ করল অন্তর্বর্তী সরকার। গত ৫ আগস্ট গণবিক্ষোভে একটানা ১৫ বছরের ক্ষমতা হারিয়েছেন…

bangladesh Durga Puja: হাসিনার পতনের পর বাংলাদেশে হচ্ছে 'গ্লানিমুক্ত দুর্গাপূজা', বাড়ল ছুটির দিন

এবারের (Durga Puja) দুর্গোৎসব ‘গ্লানিমুক্ত’ বলে ক্ষমতাচ্যুত শেখ হাসিনার (Sheikh Hasina) জমানাকে কটাক্ষ করল অন্তর্বর্তী সরকার। গত ৫ আগস্ট গণবিক্ষোভে একটানা ১৫ বছরের ক্ষমতা হারিয়েছেন শেখ হাসিনা। তিনি ভারতে আশ্রিত। বাংলাদেশে (Bangladesh)  চলছে মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার।

ক্ষমতার পালাবদলের পরেই দেশটির সনাতন হিন্দু সংখ্যালঘুদের উপর বারবার হামলা ও দুর্গা প্রতিমা ভাঙচুরের একাধিক ঘটনা ঘটে চলেছে। অন্তর্বর্তী সরকারের নির্দেশে পূজা মণ্ডপের নিরাপত্তায় বর্ডার গার্ড , উপকূলরক্ষী, সশস্ত্র পুলিশ, ব়্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন মোতায়েন করা হয়েছে। সরকারি হিসেবে চলতি বছর (২০২৪) বাংলাদেশে ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

   

বিবিসি জানাচ্ছে, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, “কোনো রকম ষড়যন্ত্রকারী দেশে- বিদেশ থেকে কোনো রকম স্পেস পাবে না। এটা আমাদের প্রতিজ্ঞা। এ প্রতিজ্ঞায় আপনাদের সবার সহযোগিতা কামনা করছি। আশা করছি এবারের পূজা গত পনের বছরের যে গ্লানি আছে সে গ্লানিমুক্ত পূজা উদযাপিত হবে।”

পূজা উপলক্ষ্যে ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন করেন মাহফুজ আলম আরও জানান, এবারই চারদিন একটানা ছুটি পাওয়া যাবে। আশা করি এবার পূজা নির্বিঘ্ন এবং আনন্দময় হবে। দুর্গাপূজা উপলক্ষ্যে ছুটি বাড়ছে এমন প্রজ্ঞাপন জারি করা হবে।

ঢাকায় এবার ২৫৩টি পূজামণ্ডপ রয়েছে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মহন্মদ মাইনুল হাসান। তিনি বলেছেন, মণ্ডপগুলোতে সবসময়ের নিরাপত্তা থাকছে। তিনি বলেন, পুলিশ সদস্যরা সার্বক্ষণিক মণ্ডপে থাকবে। এছাড়া চেকপোস্ট, সিসি ক্যামেরা, সেচ্ছাসেবক দল ছাড়াও সাদা পোশাকে থাকবে পুলিশ, আনসার ও র‍্যাব।