বড় অর্জন! ফাইনাল অপারেশনাল কনফিগারেশনের দোরগোড়ায় NETRA AEW&C প্রোগ্রাম

IAF: ফাইনাল অপারেশনাল কনফিগারেশন (এফওসি) পর্যায়ে বর্তমানে ভারতের NETRA বা Indegenous Airborne Early Warning and Control System (AEW&C)। প্রায় ৭ বছর ধরে টেস্টিং চলেছে। এরপর…

IAF

IAF: ফাইনাল অপারেশনাল কনফিগারেশন (এফওসি) পর্যায়ে বর্তমানে ভারতের NETRA বা Indegenous Airborne Early Warning and Control System (AEW&C)। প্রায় ৭ বছর ধরে টেস্টিং চলেছে। এরপর এতো বড় মাইল ছুঁতে চলেছে ভারত। ২০১৭ সালে আইওসি-র (Initial Operational Configuration) অনুমোদন পায় এই প্রোগ্রাম।

এই বছরের শেষেই NETRA-র জন্য FOC পাওয়ার পরিকল্পনায় রয়েছে DRDO। এর ফলে বোঝা যাবে যে এই প্রোগ্রাম সম্পূর্ণভাবে চলছে এবং ভারতীয় বায়ু সেনার স্ট্র্যাটেজিক প্রয়োজনীয়তাও পূরণ করবে।

   

বর্তমানে, বায়ুসেনা (IAF) ২টো NETRA Mk1 AEW&CS সিস্টেম চালায়। এই সিস্টেমগুলো Emb-145 প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে। এছাড়াও, তৃতীয় NETRA প্ল্যাটফর্মও আছে যা যৌথ ভাবে পরিচালনা করে ডিআরডিও এবার বায়ুসেনা। এই তৃতীয় নেত্রা পরবর্তী কাজের জন্য পরীক্ষা-নীরিক্ষার জন্য ব্যবহার করা হয়।
চলতি বছরের শুরুতেই বায়ু সেনা আরও ৬টি NETRA Mk1A(Advanced) সিস্টেম কেনার সবুজ সংকেত পায়। আগের সিস্টেমগুলোর থেকেও আরও বেশি উন্নত করা হবে পরবর্তী ভ্যারিয়েন্টসগুলো। এছাড়াও বায়ুসেনা কে সবুজ সংকেত দেওয়া হয়েছে আরও ৬ট NETRA MkII সিস্টেম কেনার জন্য। এই সিস্টেমগুলো A321 প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে। এছাড়াও এই সিস্টেম আরও উন্নত মানের র্যা ঞ্জ এবং ট্র্যাক করার সক্ষমতা দেয়।

ভারতের প্রতিরক্ষা গবেষণা এবং উন্নত সক্ষমতার ক্ষেত্রে এই NETRA AEW&C প্রোগ্রাম খুবই গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য অর্জন। এটি বায়ুসেনাকে গুরুত্বপূর্ণ নজরদারি এবং কমান্ড ও কন্ট্রোল সম্পদ প্রদান করে, যা বায়ু ও স্থলে হুমকির উপর নজরদারি ও সাড়া দেওয়ার ক্ষমতা বাড়ায়।