Birbhum: খাঁ খাঁ করছে খাদান, উৎসব মুহূর্তে খয়রাশোলে শব-মিছিল

খাদানের মুখটা যেন গিলে খেতে আসছে। বিশাল খনি মুখের উপরে সার সার নিস্তব্ধ মানুষ। তারা বাকরুদ্ধ। চোখ মুখে তীব্র আক্রোষ ফেটে পড়ছে। ভয়াবহ বিস্ফোরণের পর…

Birbhum 1 Birbhum: খাঁ খাঁ করছে খাদান, উৎসব মুহূর্তে খয়রাশোলে শব-মিছিল

খাদানের মুখটা যেন গিলে খেতে আসছে। বিশাল খনি মুখের উপরে সার সার নিস্তব্ধ মানুষ। তারা বাকরুদ্ধ। চোখ মুখে তীব্র আক্রোষ ফেটে পড়ছে। ভয়াবহ বিস্ফোরণের পর বীরভূমের (Birbhum) খয়রাশোলের ভাদুলিয়া গ্রামে উৎসব যেন “উৎশব”।

সোমবার ভাদুলিয়ার কয়লা খাদানে বিস্ফোরণে কমপক্ষে ৮ জন খনি শ্রমিক নিহত। অভিযোগ, কিছু মৃতদেহ লোপাট করানো হয়েছে। খাদানের ভিতর কী পরিস্থিতি সেটি মঙ্গলবারও স্পষ্ট নয়। চারপাশে পুলিশের সশস্ত্র পাহারা। ভাদুলিয়াবাসী ক্ষোভে ফুঁসছেন।

   

পরিস্থিতি খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রীর নির্দেশে খয়রাশোল কয়লাখনি দুর্ঘটনাগ্রস্থ এলাকায় যান রাজ্য প্রশাসনের  কর্মকর্তারা। আহতদের সমস্ত ধরনের চিকিৎসার ব্যবস্থা খতিয়ে দেখেন তারা।  প্রতিটি পরিবারকে করে ক্ষতিপূরণ  ও একটি চাকরি দেওয়ার বিষয়টি খতিয়ে দেখছে সরকার।

নিহত শ্রমিকরা আদিবাসী। ফলে আদিবাসী সংগঠনগুলির ক্ষোভ চরমে। অভিযোগ, গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারিতে ব্যবহারের জন্য ট্রাকে বিস্ফোরক আনা হয়েছিল।  জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গ পাওয়ার ডেভলপমেন্ট কর্পোরেশন (WBPDCL)-এর কাছ থেকে খনি থেকে কয়লা তোলার অনুমতি মিলেছিল। খনির বরাত পাওয়া সংস্থার কর্মকর্তারা পলাতক। আরও অভিযোগ, সংস্থার তরফে যে গাড়িতে বিস্ফোরক জিলেটিন স্টিক ও ডিটোনোটর আনা হয়েছিল সেই সময় বিস্ফোরণ ঘটে।

পশ্চিমবঙ্গ আদিবাসী অধিকার মঞ্চ  বীরভূম জেলা কমিটি জানিয়েছে, খোলা মুখ কয়লা খনিতে  কাজ করতে গিয়ে  নিহত ও আহচ শ্রমিকদের পরিবারের জন্য সাহায্য করা হবে। ঘটনাস্থলে যান বাম যুব সংগঠনের সদস্যরা।

সিউড়ি দুবরাজপুরসহ একাধিক এলাকার হাসপাতালে জখমকে শ্রমিকদের ভর্তি করা হয়েছে। এদের অনেকেই আশঙ্কাজনক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা।