অস্ট্রেলিয়ায় ফিরে ভারতীয় ফুটবল নিয়ে ভূয়সী প্রশংসা হ্যামিলের

কলকাতা ময়দানে যথেষ্ট পরিচিত একটি নাম হল ব্রেন্ডন হ্যামিল‌ (Brendan Hamill) বছর কয়েক আগে মোহনবাগান সুপার জায়ান্টে যোগদান করেছিলেন এই অজি তারকা। সেই মরসুমেই শক্তিশালী…

Brendan Hamill Praises Indian Football

কলকাতা ময়দানে যথেষ্ট পরিচিত একটি নাম হল ব্রেন্ডন হ্যামিল‌ (Brendan Hamill) বছর কয়েক আগে মোহনবাগান সুপার জায়ান্টে যোগদান করেছিলেন এই অজি তারকা। সেই মরসুমেই শক্তিশালী বেঙ্গালুরু এফসিকে পরাজিত করে আইএসএল চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতার এই ফুটবল ক্লাব। তারপরের বছর ইন্ডিয়ান সুপার লিগের শিল্ড জয়। বলাবাহুল্য দুই ক্ষেত্রেই যথেষ্ট সক্রিয় ভূমিকা পালন করেছিলেন এই তারকা। অর্থাৎ সময়ের সাথে সাথেই দলের অন্যতম লাকি বয় হয়ে উঠেছিলেন হ্যামিল (Brendan Hamill)। কিন্তু নতুন মরসুমের শুরু থেকেই তাঁকে দলে রাখা নিয়ে দেখা দিয়েছিল ধোঁয়াশা।

যারফলে শেষমেশ গত জুলাই মাসেই ব্রেন্ডন হ্যামিলকে (Brendan Hamill) রিলিজ করেছিল মোহনবাগান সুপার জায়ান্ট। তিনি একানন সেই সময় আরও বেশ কয়েকজন বিদেশি ফুটবলারদের বিদায় জানিয়েছে মেরিনার্সরা।‌ পরিবর্তে দলে আনা হয় একাধিক হাইপ্রোফাইল ডিফেন্ডারদের। নয়া আইএসএল মরসুমে তাঁদের সামনে রেখেই খেতাব জয়ের লড়াই করছে মোহনবাগান। এছাড়াও দলে এসেছে বেশকিছু তরুণ ফুটবলার। অপরদিকে নতুন সিজনের জন্য অস্ট্রেলিয়ার মেলবোর্ন ভিক্টরি ফুটবল ক্লাবে যোগদান করেন হ্যামিল (Brendan Hamill)।

   

একটা সময় তাঁকে দলে নেওয়ার জন্য আইএসএলের বেশকিছু ফুটবল ক্লাব আগ্ৰহ দেখালেও সেটা বেশিদূর এগোয়নি। তাই শেষ পর্যন্ত নিজের দেশে ফিরে যান এই তারকা। যোগদান করেন এই ফুটবল ক্লাবে। আগে ও একাধিকবার এই ফুটবল ক্লাবে খেলেছেন হ্যামিল (Brendan Hamill)। বলতে গেলে নিজের দীর্ঘ ফুটবল ক্যারিয়ারের একটা বিরাট সময় কাটিয়েছেন মেলবোর্ন ভিক্টরিতে। সেখানেই ফিরেছেন এই মরসুমে। ভারতে থাকাকালীন প্রায় ৩৪টি ম্যাচ খেলেছিলেন এই অজি ডিফেন্ডার। যার মধ্যে ডুরান্ড কাপ জয়ের পাশাপাশি আইএসএলের মতো খেতাব জয় করার রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে‌। যা নিঃসন্দেহে হ্যামিলের ক্যারিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়।

বর্তমানে তিনি নিজের দেশে ফিরে গেলেও ভারতীয় ফুটবল লিগ এবং সেখানকার সংস্কৃতি থেকে গিয়েছে মনের মণিকোঠায়। কিছুদিন আগেই সেখানকার একটি জনপ্রিয় মাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় সেই নিয়ে প্রশ্ন করা হলে ভারতের যথেষ্ট প্রশংসা করেন এই দাপুটে ডিফেন্ডার। তিনি বলেন, ” ভারতের সংস্কৃতি, ফুটবল, সেখানকার খেলোয়াড়দের মানসিকতা, জীবনযাপন সব কিছুই অনন্য। আমাদের সঙ্গে ওদের সংস্কৃতির অনেক ফারাক রয়েছে। ওখানে গিয়ে অভিজ্ঞতা অর্জন না করলে সেইসব উপলব্ধি করা সম্ভব নয়। ওখানকার মানুষের সঙ্গে কিংবা সংস্কৃতির সঙ্গে মানিয়ে নেওয়াটা এক অসাধারণ অভিজ্ঞতা।”

পাশাপাশি তিনি আরও বলেন, ” আমি ওখানে দু’বছর পরিবার নিয়ে ছিলাম। সবাই যেভাবে আমাদের অভ্যর্থনা জানিয়ে ছিল সেই নিয়ে চমকে গিয়েছিলাম।” সেইসাথে আইএসএল প্রসঙ্গে হ্যামিল (Brendan Hamill)বলেন, ” সম্পূর্ণ এক ভিন্ন সংস্কৃতির দেশে গিয়ে ফুটবলে সাফল্য পাওয়াটা ছিল আমার কাছে বিরাট ব্যাপার। এক বছর আইএসএল জেতার পর এক বছর শিল্ড জেতা আমার কাছে অত্যন্ত গর্বের বিষয়। পাশাপাশি এএফসির ম্যাচে ও একাধিকবার খেলার সুযোগ পেয়েছি। সব মিলিয়ে আমি সেই সময়টা ওখানে যথেষ্ট উপভোগ করেছি।”