পরমাণু শক্তিধর ইরানের উপর হামলা?আচমকা বৈঠকে নেতানিয়াহু

পরমাণু শক্তিধর দেশ ইরান। সম্প্রতি তাদের মিসাইল হামলা হয়েছিল ইজরায়েলে। প্রত্যাঘাত হলে ইজরায়েল নিশ্চিহ্ন হয়ে যাবে এমনও হুমকি দিয়ে রেখেছেন ইরানের সর্বচ্চো নেতা আলি খামেনেই।…

Netanyahu

পরমাণু শক্তিধর দেশ ইরান। সম্প্রতি তাদের মিসাইল হামলা হয়েছিল ইজরায়েলে। প্রত্যাঘাত হলে ইজরায়েল নিশ্চিহ্ন হয়ে যাবে এমনও হুমকি দিয়ে রেখেছেন ইরানের সর্বচ্চো নেতা আলি খামেনেই। ইজরায়েলের তরফে যে কোনও সময় হামলা করা হবে ইরানের উপর এমনই সম্ভাবনা দেখছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

তীব্র উত্তেজনা মধ্যপ্রাচ্যে। তেলের দেশে যুদ্ধ এমন আশঙ্কা বাড়ছে। এই পরিস্থিতিতে সোমবার আচমকা জরুরি বৈঠকে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি কি ইরানের উপর হামলার নির্দেশ দেবেন এমনই প্রশ্ন উঠল।

   

গত বছর ৭ অক্টোবর ফিলিস্তিনি জঙ্গি সংগঠন হামাস তাদের ঘাঁটি গাজা থেকে ভয়াবহ হামলা চালিয়েছিল ইজরায়েলে। হামাসের গণহত্যার প্রত্যাঘাতে ইজরায়েলি সেনা গণহত্যা চালাচ্ছে। হামাসের হামলার বর্ষপূর্তিতে ফের হামলা হয়েছে। হামাসের মিত্র লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী ও য ইরান। তাদের সঙ্গে ইজরায়েলের সংঘাতে বিশ্ব তেল বাজারে দেখা দিচ্ছে অস্থিরতা।

প্রতিরক্ষা বিশ্লেষণে উঠে আসছে সামরিক সূচকে শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে ইরান ১৪তম আর ১৭তম অবস্থানে ইজরায়েল।

ইরান-ইজরায়েলের মধ্যে সংঘাত আবহে মধ্যপ্রাচ্যসহ পুরো বিশ্বে উত্তেজনা। এই দুই দেশের মধ্যে সরাসরি সংঘাতের ফল আঞ্চলিক যুদ্ধ হতে পারে বলে আশঙ্কাও করছেন অনেকে। কারণ ইরানের পক্ষে আছে রাশিয়া ও চিন। আর ইজরায়েলের পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্র।