ঝড়ের ইতিহাসে নজির, তিনটি ঘূর্ণি একসঙ্গে চোখ রাঙাচ্ছে

সামুদ্রিত ঘূর্ণিঝড়ের নথিভুক্ত ইতিহাসে বিরলতম ঘটনা। একসঙ্গে তিনটি ঘূর্ণি (hurricane) চোখ রাঙাচ্ছে। এই ঘটনায় আবহাওয়া ও সমুদ্র বিজ্ঞানীরা চমকে গেছেন। আটলান্টিক মহাসাগরের মধ্যে একই অঞ্চলে…

Hurricane

সামুদ্রিত ঘূর্ণিঝড়ের নথিভুক্ত ইতিহাসে বিরলতম ঘটনা। একসঙ্গে তিনটি ঘূর্ণি (hurricane) চোখ রাঙাচ্ছে। এই ঘটনায় আবহাওয়া ও সমুদ্র বিজ্ঞানীরা চমকে গেছেন।

আটলান্টিক মহাসাগরের মধ্যে একই অঞ্চলে একসঙ্গে তিনটি ঘূর্ণি যা সংশ্লিষ্ট অঞ্চলে হারিকেন নামে চিহ্নিত, সক্রিয় হতে শুরু করল।

   

উপগ্রহ চিত্র থেকে জানা যাচ্ছে, হারিকেন মিল্টন, হারিকেন কার্ক এবং হারিকেন লেসলি বর্তমানে আটলান্টিকে জলমন্থন করছে। এই ঘটনা বিপজ্জনক। কারণ, প্রবল গতিবেগ হয় হারিকেন ঝড়ে। সেরকমই তিনটি ঝড়ের পরপর আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (NHC) এই অভূতপূর্ব ঘটনাটি নিশ্চিত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে,  মরসুমের এত দেরিতে এই ধরনের তীব্র হারিকেন কার্যকলাপের অস্বাভাবিক।সাধারণত, আটলান্টিকে হারিকেনের কার্যকলাপ অক্টোবরের মধ্যে হ্রাস পেতে শুরু করে, তবে এই বছর সেই রীতি ভেঙে গেল।

বিশ্লেষণে উঠে আসছে, হারিকেন মিল্টন সবচেয়ে শক্তিশালী। এর সর্বোচ্চ 120 মাইল প্রতি ঘণ্টার বাতাস সহ একটি ক্যাটাগরি 3 ঝড়ের তীব্রতা পাচ্ছে। এটি বর্তমানে মধ্য আটলান্টিকের উত্তর দিকে অগ্রসর হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে তার গতিপথ।

হারিকেন কার্ক একটি ক্যাটাগরি 2 ঝড়। এটি পূর্ব আটলান্টিকে অবস্থিত এবং খোলা জলের উপরে থাকবে বলে আশা করা হচ্ছে। ভূমি থেকে এর দূরত্ব সত্ত্বেও আবহাওয়াবিদরা এর বিকাশ এবং সম্ভাব্য পথ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন।

তৃতীয় হারিকেন লেসলি সম্প্রতি বাহামাসের কাছে তৈরি হয়েছে এবং ফ্লোরিডা এবং দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের জন্য উদ্বেগ সৃষ্টি করছে। এই সপ্তাহের শেষের দিকে এটি শক্তিশালী হতে পারে।

জলবায়ু বিজ্ঞানীরা সতর্ক করেছেন  অক্টোবরে এই তিনটি হারিকেন হুমকির পরিস্থিতি নজিরবিহীন এবং উদ্বেগজনক। পরিবর্তিত জলবায়ু কীভাবে হারিকেনের ধরণকে প্রভাবিত করছে তার এটি একটি স্পষ্ট সূচক দেখা যাচ্ছে।