Aadhaar সংক্রান্ত গুরুত্বপূর্ণ খবর, 1 অক্টোবর থেকে বড় সিদ্ধান্ত সরকারের

আধার কার্ড  (Aadhaar) আজ অন্যতম গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্ক, অফিস থেকে শুরু করে সর্বত্র এর ব্যাপক চাহিদা। তবে আধার কার্ড সুরক্ষিত রাখাই এখন বড় চ্যালেঞ্জ। এর…

aadhaar-card

আধার কার্ড  (Aadhaar) আজ অন্যতম গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্ক, অফিস থেকে শুরু করে সর্বত্র এর ব্যাপক চাহিদা। তবে আধার কার্ড সুরক্ষিত রাখাই এখন বড় চ্যালেঞ্জ। এর সঙ্গে আছে প্যান কার্ডও। আপনি যদি এই বিষয়গুলি খেয়াল রাখেন তবে আধারের পাশাপাশি প্যান কার্ডও সুরক্ষিত রাখা আপনার পক্ষে সহজ হবে। এমনটা বলার কারণ ১ অক্টোবর থেকে এই সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনা হয়েছে। চলুন এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

১ অক্টোবর থেকে নতুন নিয়মে বলা হয়েছে, আধার নম্বরের পরিবর্তে এখন আধার এনরোলমেন্ট আইডিও ব্যবহার করা যাবে। অর্থাৎ সুরক্ষা নিয়ে আর চিন্তা থাকল না সাধারণ মানুষের। এমনকি ইনকাম ট্যাক্স ফাইল করার ক্ষেত্রেও আধার নম্বর আর বাধ্যতামূলক নয়। বলা বাহুল্য ব্যবহারকারীদের জন্য এটি অতি ইতিবাচক একটি খবর। এটিকে ‘মাস্ক্ড আধার’ (Masked Aadhaar) বলা হচ্ছে। এটি এমন এক ধরণের আধার যাতে নম্বরটি পুরোপুরি দেখা যায় না। যো কোন জায়গায় এটি ব্যবহার করা যেতে পারে। 

   

মাস্ক আধার 

মাস্ক্ড আধার মানে আধার নম্বরে মাস্ক রয়েছে। অর্থাৎ, আপনি পুরো আধার নম্বর দেখতে পাবেন না। শুধু শেষ চারটি সংখ্যা দৃশ্যমান থাকবে। শুরুর সংখ্যাগুলো দৃশ্যমান না হলেও শেষ ৪টি সংখ্যার সাহায্যে আপনার বুঝতে খুব একটা অসুবিধা হয় না। উল্লেখযোগ্য বিষয় হল, আপনি ইউআইডিএআইয়ের অফিসিয়াল সাইটে গিয়ে এই মাস্ক্ড আধার কার্ড ডাউনলোড করতে পারেন।

অবিশ্বাস্য অফার! দেবীপক্ষে মাত্র 4,986 টাকায় কিনুন 5G ফোন

এটি কতটা আলাদা

আধার কার্ড ডাউনলোড করার সময়ই আপনি মাস্ক্ড আধার (Aadhaar) বিকল্পটি দেখতে পাবেন। এছাড়াও এই সময়ে আপনাকে সাধারণ আধার কার্ডের অপশনও দেওয়া হবে। মাস্ক্ড আধার কার্ড ডাউনলোড করতে কোনও টাকা লাগে না। এটি সম্পূর্ণ বিনামূল্যে হয়।