ভারতের আকাশে Chinese Spy Balloon, রাফাল দিয়ে নিমেষে ধ্বংস করল ভারতীয় বায়ু সেনা

IAF: পূর্ব ফ্রন্টে 55,000 ফুটেরও বেশি উচ্চতায় উড়ন্ত একটি চিনা সদৃশ গুপ্তচর বেলুনকে গুলি করে নামাল ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)। সম্প্রতি সেনাবাহিনীর তরফে এই অভিযান…

Rafale

IAF: পূর্ব ফ্রন্টে 55,000 ফুটেরও বেশি উচ্চতায় উড়ন্ত একটি চিনা সদৃশ গুপ্তচর বেলুনকে গুলি করে নামাল ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)। সম্প্রতি সেনাবাহিনীর তরফে এই অভিযান চালানো হলেও এবার সেই তথ্য সামনে এসেছে। যদি সূত্র বিশ্বাস করা হয়, ভারতীয় বায়ুসেনা যে বেলুনটি গুলি করে ফেলে তার আকারটি গত বছর মার্কিন বিমান বাহিনীর গুলি করা গুপ্তচর বেলুনের চেয়ে ছোট ছিল। গত বছর, মার্কিন বিমান বাহিনী একটি চিনা গুপ্তচর বেলুনকে গুলি করার জন্য একটি F-22 র্যা প্টর যুদ্ধবিমান (F22 raptor fighter jet) ব্যবহার করেছিল।

2023 সালের গোড়ার দিকে, ইউএস এয়ার ফোর্স তার F-22 র্যা প্টর বিমানের সাহায্যে দক্ষিণ ক্যারোলিনার উপকূলে একটি চিনা গুপ্তচর বেলুনকে গুলি করে ধ্বংস করে। প্রাথমিক তদন্তে জানা গেছে যে আমেরিকার উপর দিয়ে উড়ে আসা বেলুনটি চিন থেকে এসেছিল এবং এতে উচ্চ রেজোলিউশন ক্যামেরা লাগানো ছিল। তবে আমেরিকার দাবি প্রত্যাখ্যান করেছে চিন।

   

ভারতীয় বায়ুসেনা যে বেলুনটি গুলি করে তা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপর দিয়ে উড়ছিল। এটি বিশ্বাস করা হয় যে বেলুনগুলি একটি বিশাল এলাকা পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়। এটাও আলোচনা করা হয়েছে যে চিনা গুপ্তচর বেলুনে স্টিয়ারিং মেকানিজম রয়েছে যা তারা তাদের আগ্রহের ক্ষেত্রগুলিতে নজর রাখতে ব্যবহার করে।

Chinese spy balloon

রাফালে যুদ্ধবিমান ব্যবহার করে ইস্টার্ন এয়ার কমান্ড এলাকায় উড়ন্ত একটি বেলুন গুলি করে ভারতীয় বায়ুসেনা তার সক্ষমতা প্রমাণ করেছে। এই অপারেশনটি সহজ ছিল না কারণ বেলুনটি 55000 ফুটের বেশি উচ্চতায় উড়ছিল। বায়ুসেনার এই প্রচেষ্টা ভারতের সামর্থ্য দেখায়, যেমন চিনা গুপ্তচর বেলুনগুলির বিরুদ্ধে আমেরিকার আগের প্রচেষ্টা।

চিনা বেলুনের শুটিংয়ের পরে, আমেরিকা এবং চিনের মধ্যে তীক্ষ্ণ অভিযোগ এবং পাল্টা অভিযোগ ছিল বড় আকারের আকাশ পর্যবেক্ষণ কর্মসূচি নিয়ে। আমেরিকার কঠোর অবস্থানের পরে, চিনও একটি স্পষ্টীকরণ নিয়ে এসেছিল যেখানে তারা বলেছিল যে আমেরিকার উপর দিয়ে উড়ে আসা বেলুনটি গুপ্তচরবৃত্তির জন্য নয় এবং ভুলবশত আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছে। গবেষণার উদ্দেশ্যে বেলুনটি ছেড়ে দেওয়া হয়েছিল এবং আবহাওয়ার কারণে আমেরিকার উপর দিয়ে গিয়েছিল।