আর্থিক সংকটেই ‘সুর নরম’? ভারতের ‘প্যাকেজ’ পেয়ে শান্ত মালদ্বীপ

রবিবার ভারত সফরে এসেছেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মুহাম্মদ মইজ্জু (Muhammad Muizzu)। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নরেন্দ্র (Narendra Modi) মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। সেই…

talk with pm modi as Maldivian President Muizzu to arrive in India today on first bilateral visit

রবিবার ভারত সফরে এসেছেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মুহাম্মদ মইজ্জু (Muhammad Muizzu)। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নরেন্দ্র (Narendra Modi) মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। সেই বৈঠকেই ভারতের নিরাপত্তা নিয়ে আশ্বাস দিয়ে তিনি বলেন, “ভারত আমাদের গুরুত্বপূর্ণ সহযোগী। আমাদের সঙ্গে দীর্ঘদিন থেকেই ভারতের সুসম্পর্ক রয়েছে। আমাদের কোনও কাজে যাতে ভারতের নিরাপত্তার ক্ষতি না হয়, আমরা সে দিকটিও বরাবর মাথায় রেখে চলি।” 

আর্থিক সংকটে জেরবার, বিনিয়োগের খোঁজে ভারতে ‘চিনপন্থী’ মইজ্জু

   

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন মইজ্জু। সেখানে একাধিক বিষয় আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী মোদী এই বৈঠক প্রসঙ্গে বলেন, “ভারতের ‘সাগর’ পরিকল্পনার অন্যতম বড় অংশীদার মালদ্বীপ। ভারত সর্বদা মালদ্বীপকে একটি গুরুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে বিবেচিত করে।” ভারত মহাসাগরে নয়াদিল্লির সমুদ্র নিরাপত্তার বিশেষ ‘সাগর’ পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ সহযোগী দেশ মালদ্বীপ। কিন্তু ২০২২ সালে ভারত বিরোধিতার জিগির তুলেই ক্ষমতায় এসেছিল মইজ্জু।

লোকসভা ভোটের ‘ভুল’ আর নয়! জটিলতা এড়াতে মহারাষ্ট্রে আসন রফা মহাদ্যুতির

ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই দিল্লি বিরোধী সুর চড়িয়েছিলেন তিনি। মালদ্বীপ থেকে ভারতীয় নৌসেনা সরাতে নয়াদিল্লিকে চাপ বাড়িয়েছিল মইজ্জু সরকার। এমনকী তাঁর দুই মন্ত্রী প্রকাশ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে আপত্তিজনক মন্তব্যও করেছিলেন। যদিও আর্থিক সংকটের জেরে সেই সুর এখন অনেকটাই নরম হয়েছে বলেই মনে করছে কূটনৈতিক মহল।

দিন যত যাচ্ছে ব্যাপক আর্থিক সংকটে ভুগছে মালদ্বীপ (Maldives)। রীতিমতো দেউলিয়া হওয়ার দোরগোড়ায় ভারতের এই ছোট্ট প্রতিবেশি। গত কয়েকমাসে বিপুল পরিমাণ বন্ড বেচেও সংকট মোকাবিলার কূল-কিনারা খুঁজে পায়নি মহম্মদ মইজ্জুর প্রশাসন। যারফলে একসময় ভারত বিরোধিতার সুর চড়ালেও অবশেষে এখন নয়াদিল্লি সফরেই এলেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট।

ভারতকে কাছে পাওয়ার চেষ্টা? থাইল্যান্ডে মোদীর সঙ্গে বৈঠক ইউনূসের

এই সফরে মালদ্বীপের সঙ্গে যেই চুক্তি গুলি সাক্ষরিত হয়েছে,

প্রথমত, আর্থিক লেনদেনে মালদ্বীপে রুপে কার্ড চালু করল ভারত। মালদ্বীপের আড্ডুতে নতুন কনস্যুলেট চালু করতে চলেছে ভারত, অন্যদিকে ব্যাঙ্গালুরুতেও কনস্যুলেট খুলবে মালদ্বীপ। দ্বীপরাষ্ট্রে ৭০০ টি আবাসন নির্মাণের প্রকল্প নিয়েছে ভারত। পাশাপাশি মালদ্বীপ সরকারের কোষাগারে ৫০ মিলিয়ন মার্কিন ডলারের একটি বিরাট আর্থিক প্যাকেজ দেবে নয়াদিল্লি। দুদেশের মধ্যে মুক্ত বানিজ্য নিয়ে আলোচনা শুরু হবে। দুর্দিনে ভারতের এই সহায়তাকে ধন্যবাদ জানিয়েছন প্রেসিডেন্ট মইজ্জু। প্রধানমন্ত্রী মোদীকেও মালদ্বীপ সফরেও আমন্ত্রণ জানিয়েছেন ‘চিনপন্থী’ মইজ্জু।