Mohun Bagan SG : দৌড় শেষ মোহনবাগানের! বড় পদক্ষেপ এএফসির

শনিবার মহামেডান স্পোটিংকে ৩-০ গোলে হারানোর পর ছন্দে ফিরেছিল মোহনবাগান সুপার জায়ান্ট (Mohun Bagan SG)। আগামী ১৯ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী দল ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলতে নামবে দল।…

Mohun Bagan

শনিবার মহামেডান স্পোটিংকে ৩-০ গোলে হারানোর পর ছন্দে ফিরেছিল মোহনবাগান সুপার জায়ান্ট (Mohun Bagan SG)। আগামী ১৯ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী দল ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলতে নামবে দল। স্বভাবতই পুজোর শুরুতেই কলকাতা ডার্বির রং সবুজ-মেরুন হওয়ায় খুশির মেজাজে ছিল বাগান সমর্থকরা। এর মধ্যেই বড়সড় শাস্তির মুখে পড়তে হল মোহনবাগানকে (Mohun Bagan SG)।

গত ২ অক্টোবর ট্র্যাক্টর এফসি-র (ACL Two) বিরুদ্ধে ইরানের তাব্রিজে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এর ম্যাচে খেলার কথা ছিল মোহনবাগানের। খেলতে যায়নি বাগান শিবিরের খেলোয়াড়রা। ইরানে যুদ্ধকালীন পরিস্থিতিতে ফুটবলারের নিরাপত্তাই মূল কারণ হিসেবে দেখিয়েছিল সবুজ-মেরুন শিবির।

   

Read More মিনি ডার্বি জিতেই ‘অভিনব’ উদ্যোগ মেরিনার্সদের, সামিল মানস-সুব্রতও

যদিও ম্যাচের আগের দিন এএফসি-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-তে (ACL Two) ট্র্যাক্টর এসসির বিরুদ্ধে খেলতে ইচ্ছাকৃত ভাবে ইরান যায়নি মোহনবাগান সুপার জায়ান্ট (Mohun Bagan SG)। বিষয়টি এএফসি-র সংশ্লিষ্ট কমিটিতে পাঠানো হয়েছিল পর্যালোচনার জন্য। এবার উত্তর এএফসির তরফ থেকে। তাঁদের নিয়ম অনুযায়ী জানিয়ে দেওয়া হল, এসিএল টু থেকে মোহনবাগান সরে দাঁড়িয়েছে। ফলে বাগান শিবিরের খেলা ম্যাচ বাতিল হিসাবে ধরা হবে।

এসিএল ২-এ মোহনবাগানের প্রথম ম্যাচ ছিল রাভশানের বিরুদ্ধে। সেই ম্যাচ ড্র হয়। ২ অক্টোবর ইরানে ট্র্যাক্টর এফসি-র বিরুদ্ধে নামার কথা ছিল মোহনবাগানের। তার মাঝেই উত্তপ্ত হয়ে যায় সেদেশের পরিস্থিতি। এসিএল টু (ACL Two) খেলার জন্য যে ফুটবলারদের নাম নথিভুক্ত করা হয়েছিল, তাঁরা প্রত্যেকেই ক্লাবকে চিঠি দিয়ে জানিয়েছেন, প্রাণের ঝুঁকি নিয়ে তাঁরা ইরান যেতে রাজি নন। মোহনবাগান ম্যানেজমেন্টের তরফে সেই চিঠি পাঠনো হয়েছিল এএফসিকে। সেই মুহূর্তে সফর বাতিল করা হয়। মাঠে হাজির না থাকার কারণে নিয়ম অনুযায়ী ট্র্যাক্টর এফসিকে ৩ পয়েন্ট দিয়ে দেওয়া হয়।

Read More East Bengal : লাল-হলুদ ছাড়ছেন এই তরুণ ফুটবলার

এএফসি জানিয়েছে, অনুচ্ছেদ ৫.২ লঙ্ঘন করেছে মোহনবাগান। আর সেই মতো ধরে নেওয়া হয়েছে মোহনবাগান এসিএল টু-এর থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছে। তাই এসিএল টু-এর বাকি ম্যাচ খেলতে মোহনবাগানকে দেখা যাবে না। যে ম্যাচগুলো খেলেছিল মোহনবাগান, তাও বাতিল বলে ধরা হচ্ছে। যদিও এই বিষয়ে এখন ক্লাব কর্তৃপক্ষের তরফে বিবৃতি দিয়ে কিছুই জানানো হয়নি।