বীরভূমে বিস্ফোরণে নিহত কত শ্রমিক? বিস্ফোরক বোঝাই লরি ঘিরে রহস্য

বিস্ফোরণে ভয়াবহ পরিস্থিতি (Birbhum) বীরভূমে। খযরাশোলের ভাদুলিয়া গ্রামের যে খনিতে বিস্ফোরণ ঘটেছে সেটি অসাবধানতার কারণেই বলে মনে করা হচ্ছে। কারণ, বিস্ফোরণের সময় শ্রমিকরা ছিলেন খনির…

How many workers died in the explosion in Birbhum?

বিস্ফোরণে ভয়াবহ পরিস্থিতি (Birbhum) বীরভূমে। খযরাশোলের ভাদুলিয়া গ্রামের যে খনিতে বিস্ফোরণ ঘটেছে সেটি অসাবধানতার কারণেই বলে মনে করা হচ্ছে। কারণ, বিস্ফোরণের সময় শ্রমিকরা ছিলেন খনির মধ্যে। খনি গর্ভে কতজনের দেহ পড়ে আছে তা (বেলা ৩টে) পর্যন্ত জানা যায়নি। সাত জনের দেহ উদ্ধার করা হয়েছে। সিউড়ি দুবরাজপুরসহ একাধিক এলাকার হাসপাতালে জখমকে শ্রমিকদের ভর্তি করা হয়েছে।

এদের অনেকেই আশঙ্কাজনক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা। সোমবার (৭ অক্টোবর) সকালে খয়রাশোলের ভাদুলিয়াতে প্রবল বিস্ফোরণ হয়। লোকপুর থানার অন্তর্গত ভাদুলিয়া গ্রামে অবস্থিত গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারিতে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। খনির অফিসাররা পলাতক। তীব্র ক্ষোভ ছড়িয়েছে। নিহত শ্রমিকরা বেশিরভাগ আদিবাসী।

   

কয়লা খনিতে বিস্ফোরণ ঘটিয়ে খনন কাজ চালানো স্বাভাবিক ঘটনা। প্রাথমিকভাবে বিস্ফোরণের পর স্থানীয়রা এমনই মনে করেছিলেন। কিছু পরে জানা যায়, বিস্ফোরণের সময় খনির মধ্যে ছিলেন অনেক শ্রমিক। মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বহু এলাকাবাসী খনির কাছে যান। দেখা যায় ছিন্ন ভিন্ন শ্রমিকদের দেহ। সেই মুহূর্তে ক্ষোভ ছড়ায়।

দেখা যায় দুর্ঘটনাস্থলের কাছাকাছি একটি বিস্ফোরক লরি। ওই বিস্ফোরক বোঝাই লরি ওখানে কেন ছিল সেটি খতিয়ে দেখছে পুলিশ। গোটা এলাকা ইতিমধ্যেই পুলিশে পুলিশে ছয়লাপ। প্রশাসনের অব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছে নানা মহলে। 

খয়রাশোলে কয়লাখনিতে দুর্ঘটনা নিয়ে উদ্বিগ্ন নবান্ন। বীরভূম জেলা প্রশাসনকে দ্রুত উদ্ধারকার্য শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। ওই কয়লাখনি মূলত ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশনের অধীন। সরকারি কয়লাখনিতে কীভাবে এই দুর্ঘটনা ঘটল সে বিষয়ে বীরভূম জেলা প্রশাসনকে অবিলম্বে রিপোর্ট দিতে বলেছে নবান্ন।