অ্যাপল কারপ্লে বনাম অ্যান্ড্রয়েড অটো, কোন প্রযুক্তির গাড়ি আপনার জন্য সেরা জানেন কি আপনি ?

 আজকের আধুনিক গাড়িগুলি কেবল ভ্রমণের জন্য নয়। এর মধ্যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের এমন একটি নেটওয়ার্ক পাওয়া যায়, যা আপনার ভ্রমণকে সহজ এবং আরামদায়ক করে তোলে।…

812c43bb1305d8741037d33f53c54fb107f02bff478f1bed122355d3f5c3f2c0.0 অ্যাপল কারপ্লে বনাম অ্যান্ড্রয়েড অটো, কোন প্রযুক্তির গাড়ি আপনার জন্য সেরা জানেন কি আপনি ?

 আজকের আধুনিক গাড়িগুলি কেবল ভ্রমণের জন্য নয়। এর মধ্যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের এমন একটি নেটওয়ার্ক পাওয়া যায়, যা আপনার ভ্রমণকে সহজ এবং আরামদায়ক করে তোলে। কানেকটেড কার টেকনোলজি এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যখন গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেম ব্যবহার করেন, তখন Apple CarPlay বা Android Auto ব্যবহার করা হয়। এই দুটি হল সবচেয়ে জনপ্রিয় কানেকটেড কার টেকনোলজি।

অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো উভয়ই মানুষকে একটি দুর্দান্ত কানেকটেড টেকনোলজির অভিজ্ঞতা দেয়। এগুলোর মাধ্যমে গাড়ির সিস্টেম আপনার ফোনের সঙ্গে সংযুক্ত থাকে। অ্যাপল কারপ্লে বেশিরভাগ আইফোনের সঙ্গে কাজ করে, যখন অ্যান্ড্রয়েড অটো বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সমর্থিত। এই দুটি সংযুক্ত গাড়ি প্রযুক্তির মাধ্যমে, আপনি গাড়িতে বসে আপনার ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারেন।

   

অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটোর উদ্দেশ্য একই, তবে তাদের ফাংশন এবং বৈশিষ্ট্যগুলি একই নয়। আসুন আমরা এই দুটি প্রযুক্তির তুলনা করি।

ইউজার ইন্টারফেস এবং ভিউ

Apple সম্প্রতি iOS 18 OS চালু করেছে, যার কারণে Apple CarPlay-তে বড় ধরনের পরিবর্তন এসেছে। অনেক কাস্টমাইজেশন অপশন এখানে যোগ করা হয়েছে। এটি সঙ্গীত, মানচিত্র এবং সিরি পরামর্শের জন্য একটি দুর্দান্ত দৃশ্য রয়েছে। স্প্লিট ভিউ সহ ডুয়েল স্ক্রিন  আপনাকে বড় ভিজ্যুয়াল স্ক্রিন প্রদান করে।

অ্যান্ড্রয়েড অটোও এই বছরের শুরুতে আপডেট করা হয়েছে। লেটেস্ট ব্যবহৃত মিউজিক, নেভিগেশন এবং ফোন অ্যাপ্লিকেশানগুলির জন্য এটির নীচে শর্টকাট রয়েছে৷ এখন এটিতে Now Playing Cardও রয়েছে, যা এর স্মার্ট বৈশিষ্ট্য। এগুলি ছাড়াও, Android Auto আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে সচেতন৷

ফটোগ্রাফি করার জন্য কিনতে পারেন  25 হাজার টাকার নিচে এই সস্তার সেরা 5 স্মার্টফোন

নেভিগেশন এবং ম্যাপ

অ্যান্ড্রয়েড অটোতে আপনি আপনার ফোনের মতোই নেভিগেশন ম্যাপ ব্যবহার করতে পারেন। অ্যাপল ব্যবহারকারীদের অ্যাপল ম্যাপে আবদ্ধ থাকার দরকার নেই। অ্যাপল ব্যবহারকারীদের ম্যাপে এরো কী ব্যবহার করে ম্যাপে প্রবেশ করতে হবে। গাড়ি চালানোর সময় এটি করা বিপজ্জনক হতে পারে। অ্যান্ড্রয়েড অটোতে ট্যাপ করে অন্য রুটও সহজেই নেওয়া যেতে পারে।

বিজ্ঞপ্তি বন্ধ করা

অ্যাপল কারপ্লেতে বিজ্ঞপ্তি বন্ধ করার একটি ফিচার রয়েছে। এটি করলে আপনি গাড়ি চালানোর সময় কোনো ঝামেলার সম্মুখীন হবেন না। আপনি ম্যাসেজ প্রোফাইলে ছবিও দেখতে পাবেন, যাতে আপনি গুরুত্বপূর্ণ ম্যাসেজ সনাক্ত করতে পারেন। অ্যাপল কারপ্লেতে স্ক্রিনের নীচে অনেকগুলি ব্যানার দেখা যায়।

ভয়েস কমান্ড এবং এআই 

অ্যাপল কারপ্লে ভয়েস কমান্ড সমর্থন করে, যখন অ্যান্ড্রয়েড অটোতে এই কাজটি Google দ্বারা করা হয়। উভয়েরই ভয়েস সাপোর্ট ফাংশন রয়েছে। গুগল অ্যাসিস্ট্যান্টকে আরও ভাল ভয়েস অ্যাসিস্ট্যান্ট হিসাবে বিবেচনা করা হয়। 

এখন আপনি Apple CarPlay এবং Android Auto এর বিভিন্ন ফিচার এবং ফাংশন সম্পর্কে জেনেছেন। এটি আপনার গাড়ির জন্য উপযুক্ত এর পাশাপাশি কোনটি ভাল হতে পারে তা সিদ্ধান্ত নেওয়া আপনার পক্ষে সহজ করে তুলবে৷