সফল হল মিশন হেক্সা! আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্ব বিজয়ী ব্রাজিল

শেষ কয়েকটি ফুটবল বিশ্বকাপে আহামরি পারফরম্যান্স থাকেনি ব্রাজিলের। টুর্নামেন্টের গ্রুপ পর্বে সাফল্য এলেও পরবর্তীতে অতি সহজেই উধাও হয়েছে সাম্বা ঝড়। যা নিয়ে চূড়ান্ত হতাশা ছিল…

Brazil Wins Futsal World Cup

শেষ কয়েকটি ফুটবল বিশ্বকাপে আহামরি পারফরম্যান্স থাকেনি ব্রাজিলের। টুর্নামেন্টের গ্রুপ পর্বে সাফল্য এলেও পরবর্তীতে অতি সহজেই উধাও হয়েছে সাম্বা ঝড়। যা নিয়ে চূড়ান্ত হতাশা ছিল ব্রাজিল অনুরাগীদের। তাঁর উপর শেষ ফিফা বিশ্বকাপে ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনার শিরোপা লাভ কার্যত গোদের ওপর বিস্ ফোঁড়ার মত পরিস্থিতি তৈরি করেছিল নেইমার অনুরাগীদের। তবে ব্রাজিল যে এখনও ফুরিয়ে যায়নি তাঁর জ্বলজ্যান্ত প্রমান মিলল রবিবার।

ষষ্ঠবারের জন্য ফিফা ফুটসাল ওয়াল্ড কাপ চ্যাম্পিয়ন হল পেলের দেশ। এই বছর উজবেকিস্তানে আয়োজিত হয়েছিল ফিফা ফুটসালের আসর। যেখানে এই দশম সিজনের ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল ব্রাজিল দল। টানটান উত্তেজনাপূর্ণ এই ম্যাচে মেসি-মারাদোনার আর্জেন্টিনাকে ২-১ গোলের ব্যবধানে পরাজিত করে সাম্বা কিংরা। এই নিয়ে ছয় বার এই খেতাব জয় করল ব্রাজিল। নিঃসন্দেহে যা বিরাট বড় পাওনা সকলের কাছে।

   

এদিন ব্রাজিলের হয়ে সাফল্য পান ফেরো এবং রাফায়েল সিলভা। তাঁদের দৌলতে প্রথমদিকেই এগিয়ে গিয়েছিল ব্রাজিল দল। তবে পরবর্তীতে চাপ সৃষ্টি করতে থাকে আর্জেন্টিনা। যারফলে ব্যবধান কমাতে সক্ষম হন মার্কস রোজা। কিন্তু খেলায় ফিরে আসা সম্ভব হয়নি। যারফলে অনায়াসেই এই খেতাব জয় করে গ্যারিঞ্চার দেশ। হিসাব অনুযায়ী দেখলে প্রায় ১০ বার আয়োজিত হয়েছে ফিফা স্বীকৃত এই ফুটবল টুর্নামেন্ট।

যার মধ্যে ছয়বার সফল দল হিসেবে বিবেচিত হল ব্রাজিল। অপরদিকে দ্বিতীয়বার এই টুর্নামেন্ট জেতার সুযোগ থাকলেও সেটা কার্যত স্বপ্নই থেকে গেল আর্জেন্টিনার কাছে।