‘অপরাধের কোন ধর্ম নেই অপরাধ করলে শাস্তি পাবে’ পুজো উদ্বোধনে গিয়ে বললেন মমতা

আরজিকর (R G Kar) থেকে জয়নগর (Jayanagar) একের পর এক নারকীয় ঘটনার সাক্ষী থাকছে বাংলা। কোথাও পুলিশের বিরুদ্ধে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ আবার কোথাও পুলিশের…

Jayanagar

আরজিকর (R G Kar) থেকে জয়নগর (Jayanagar) একের পর এক নারকীয় ঘটনার সাক্ষী থাকছে বাংলা। কোথাও পুলিশের বিরুদ্ধে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ আবার কোথাও পুলিশের গাফিলতি। সাধারণ মানুষের ক্ষোভের মুখে রাজ্য প্রশাসন। সামগ্রিক পরিস্থিতি নিয়ে বেশ অস্বস্তিতে রাজ্যের শাসক দল। পুলিশ মন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি তুলেছেন অনেকেই । এই পরিস্থিতি মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা ((Mamata Banerjee)। ‘জয়নগর কাণ্ডে তিন মাসের মধ্যে ফাঁসি হবে, যে অন্যায় করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বাংলায় দু-একটা ঘটনা ঘটলেই চিৎকার বেশি হয়। অপরাধের কোন ধর্ম নেই অপরাধ করলে শাস্তি পাবে’, দক্ষিণ কলকাতায় পূজো উদ্বোধন-এ গিয়ে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের একাধিক নারকীয় ঘটনায় যখন কাঠগড়ায় পুলিশ, প্রশ্ন হচ্ছে পুলিশের ভুমিকা নিয়ে? সেই পুলিশের পাশে দাড়িয়ে পুলিশ মন্ত্রী বলেন, ‘ মনে রাখবেন পুলিশ ফুলিশ নয়,  আপনারা যে যা ইচ্ছে বলতে পারেন। আপনার বাড়ির সামনে কোন ক্রাইম হলে পুলিশকে গিয়ে আগে আপনাকে ডাকতে হয় । তাদের সবাইকে সরিয়ে দিতে হবে। অন্যায়টা জানলো না, অপরাধ হয়ে গেল।  কেউ যদি অপরাধ করেন অপরাধী শাস্তি  পাওয়া দরকার, কিন্তু কেউ যদি বিনা অপরাধে  অপরাধী হয়, তাহলে যারা এই আপরাধ করেছে তাদের শাস্তি হবে তো? প্রশ্ন তোলেন মমতা। তিনি আরও বলেন তিনি অপেক্ষা করবেন সেই দিনের জন্য।

   

বডি গার্ড লাইনে পুজো উদ্বোধনে গিয়ে পুলিশকে আরও শক্ত হাওয়ার উপদেশও দিলেন পুলিশমন্ত্রী। বললেন ‘ফুললই কাজটা হ্যান্ডেল করতে হবে, উপরে থাকবেন ‘কুল’ ভিতরে থাকবেন ‘বোল্ড’, এটা মাথায় রাখতে হবে ।আমি আপনি বিচার না করে যেই হোক অ্যাকশান নিন’, কড়া হুশিয়ারি  মমতার। ২১ জুলাইয়ের মঞ্চে তিনি যে ‘ফোঁস’ করার কথা বলেছিলেন, যা নিয়ে সরগরম হয় রাজ্য রাজনীতি। সেই  বিতর্কিত ‘ফোঁস’ শব্দের ব্যাখ্যাও দিলেন তিনি। বললেন এটা তাঁর কথা নয় ঠাকুর রামকৃষ্ণ দেবের কথা, খোলসা করে বললেন ঠাকুর আর সাপের একটি গল্প।