লক্ষ্য লক্ষ্মী লাভ! ইসলামি ‘নিষেধাজ্ঞা’ উড়িয়ে আমিরশাহি দিল ক্যাসিনো জুয়ো খেলার অনুমতি

ধর্মীয় রক্ষণশীলতা কাটাতে একরাশ সংস্কারের পথে ইসলামি দেশ (UAE) সংযুক্ত আরব আমিরশাহি। এ দেশের সরকার বাণিজ্যিক জুয়োর অনুমতি দিয়েছে। আমিকশাহির রাজধানী আবুধাবিসহ দুবাই ও অন্যত্র…

UAE Grants Its First Ever Gambling License, Marking a Historic Shift

ধর্মীয় রক্ষণশীলতা কাটাতে একরাশ সংস্কারের পথে ইসলামি দেশ (UAE) সংযুক্ত আরব আমিরশাহি। এ দেশের সরকার বাণিজ্যিক জুয়োর অনুমতি দিয়েছে। আমিকশাহির রাজধানী আবুধাবিসহ দুবাই ও অন্যত্র শুরু হচ্ছে জুয়োর আসর-ক্যাসিনো। হরেকরকম তাসের বাজি ও যন্ত্রনির্ভর বাজি ধরার জন্য ইউরোপীয়-আমেরিকান ক্যাসিনো কেন্দ্রগুলি তীব্র আকর্ষণের কেন্দ্র।

Asia Today জানাচ্ছে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে নিজ ভূখণ্ডে বাণিজ্যিক ক্যাসিনো খোলার লাইসেন্স দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের হোটেল এবং ক্যাসিনো কোম্পানি উইন রিসোর্টকে লাইসেন্স দিয়েছে আমিরশাহির সরকার।

   

উইন রিসোর্টের সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের প্রধান শহর লাস ভেগাসে। সংযুক্ত আরব আমিরশাহির আল মারজান দ্বীপে একটি বিলাসবহুল রিসর্ট নির্মাণ করছে উইন। সেই রিসোর্টে ক্যাসিনো খোলার জন্য আমিরশাহি সরকারের কাছে আবেদন করেছিল কোম্পানি। সেই আবেদন মঞ্জুর করে শনিবার উইন রিসোর্টকে লাইসেন্স প্রদান করা হয়।

বিবৃতিতে উইন রিসোর্ট জানিয়েছে, এই প্রকল্পটির জন্য এ পর্যন্ত ৫১ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ করা হয়েছে। ১ হাজার ৫৪২টি কক্ষ বিশিষ্ট বিলাস বহুল এই রিসর্টের উদ্বোধন হবে ২০২৭ সালে।

এই হোটেলে ক্যাসিনো খেলার জন্য উইন রিসোর্ট আবেদনপত্রে উল্লেখ করছিল ইউরোপ-এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেসব পর্যটক আসেন, শুধু তাদেরকেই প্রবেশ করতে দেওয়া হবে। এই শর্তের ওপর ভিত্তি করেই লাইসেন্স প্রদান করেছে আমিরশাহি সরকার।

ইসলাম ধর্মে জুয়ো নিষিদ্ধ। তাই ইসলামি দেষগুলিতে জুয়ো খেলা নিষিদ্ধ। সেক্ষেত্রে আমিরশাহির মতো ইসলামি দেশে ক্যাসিনো জুয়োর অনুমতি নিয়ে চাঞ্চল্য। তবে সম্প্রতি কড়া ইসলামি রীতিগুলি সংস্কার করছে সৌদি আরব। এই সংস্কারের প্রভাব পড়ছে ইসলামি দেশগুলিতে।
২০২২ সালে পর্যটন খাতকে শক্তিশালী করতে এক পরিকল্পনা নেয় আমিরশাহি সরকার। এই পরিকল্পনা আওতায় পর্যটন খাতে ২০২২ থেকে ২০৩১ সাল পর্যন্ত ২ হাজার ৭২০ কোটি ডলার বিনিয়োগের এবং এই সময়সীমার মধ্যে ৪ কোটি পর্যটককে স্বাগত জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।