হরিয়ানা ও কাশ্মীরে বিপুল ভোটে এগিয়ে কংগ্রেসের ‘ইন্ডিয়া’, অস্তমিত ‘মোদী ম্যাজিক’

ভোট শেষ হরিয়ানায় (Hariyana and j&k exit poll)। এবার ‘জাঠ-ভূমি’তে ধাক্কা খেতে চলেছে মোদী-শাহের বিজেপি। বুথ ফেরত সমীক্ষায় উঠে এল এমনই তথ্য। শনিবার বুথ ফেরত…

Congress to win Hariyana INDIA edge in JK tight fight Exit poll

ভোট শেষ হরিয়ানায় (Hariyana and j&k exit poll)। এবার ‘জাঠ-ভূমি’তে ধাক্কা খেতে চলেছে মোদী-শাহের বিজেপি। বুথ ফেরত সমীক্ষায় উঠে এল এমনই তথ্য। শনিবার বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে হরিয়ানায় ৯০ টি আসনের মধ্যে ৫০ থেকে ৫৮ টি আসন জিততে চলেছে কংগ্রেস। ৪৩ শতাংশের ওপর রয়েছে ভোট শেয়ার। অন্যদিকে, মাত্র ২০ থেকে ২৮ টি আসনের মধ্যেই গুটিয়ে যাবে বিজেপি। 

মাধবী বুচ কেলেঙ্কারী, আর্থিক অনিয়ম পর্যালোচনায় সেবিকে তলব পিএসির

   

মাত্র ৩৭ শতাংশ ভোট শেয়ার থাকবে বিজেপির হাতে। ২০১৯ সালে এই রাজ্যে বিজেপির আসন সংখ্যা ছিল ৪০ টিরও বেশি। অন্যান্য আঞ্চলিক দলগুলি মাত্র ১০ থেকে ১৪ টি আসন পেতে চলেছে। বিজেপির শরিক জননায়ক জনতা পার্টি বা জেজেপির আসন সংখ্যা গতবারের ১০ থেকে নেমে দাঁড়াবে মাত্র ২ টিতে। 

আমি অস্ত্র ত্যাগ করে, গান্ধীর আদর্শ মেনে চলি, দাবি কাশ্মীরের সন্ত্রাসী নেতা ইয়াসিনের

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরেও ৯০ টি আসনের মধ্যে ৪০ থেকে ৪৮ টি আসন পেয়ে ৩৭ শতাংশ ভোট শেয়ার নিয়ে সংখ্যাগরিষ্ট দল হতে চলেছে কংগ্রেস। অন্যদিকে বিজেপি পাবে মাত্র ২৭ থেকে ৩২ টি। ভোট শেয়ার থাকবে মাত্র ২২ শতাংশ। পিডিপির মতো দলগুলি পাবে ১০ শতাংশ ভোট শেয়ার নিয়ে ৬ থেকে ১২ টি আসন। ২০১৪ সালের ভোটে ২৫ টি আসন পেয়ে বিজেপির সঙ্গে জোট সরকার গড়ে ছিল পিডিপি। কিন্তু সেই সমীকরণ এবার বদলাতে চলেছে। উপত্যকায় ফের ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট। জম্মু কাশ্মীরে এই ফলাফল প্রত্যাশিত হলেও হরিয়ানার সম্ভাব্য পরাজয় বিজেপির কাছে বড় ধাক্কা হিসেবেই দেখছে রাজনৈতিক মহল। 

আকাশে মেঘের ভ্রুকুটি,পুজোর আগেই নিম্নচাপের বৃষ্টির সম্ভাবনা

কারণ গত পাঁচ বছর ধরে চলা কৃষক আন্দোলনের অন্যতম গড় হরিয়ানা। সেই আন্দোলনের জেরে এবার লোকসভা ভোটে ‘জাঠ-ভূমি’তে ব্যপক ধাক্কা খেয়েছে বিজেপি। পাশাপাশি অ্যাথলিটদের ওপর হামলা ও ব্রিজভূষন কাণ্ডে হরিয়ানার হাওয়া মোদী-বিমুখ হয়ে গিয়েছে অনেক আগেই। তারপর ভিনেশ ফোগাট ও বজরঙ পুনিয়াদের মতো অলিম্পিয়ানদের কংগ্রেসে যোগদান স্বাভাবিকভাবেই ভোটের পালে হাওয়া কেড়েছে কংগ্রেস। যারফলে উত্তর ভারতের দুই রাজ্যেই বড়সড় ধাক্কা খেতে চলেছে ‘মোদী ম্যাজিক’।