East Bengal ISL loss: ডিফেন্স কাকে বলে দেখিয়ে দিল জামশেদপুর, ফের পরাজিত মশালবাহিনী

ইন্ডিয়ান সুপার লিগে (ISL 2024) টানা চার ম্যাচ পরাজিত হল ইমামি ইস্টবেঙ্গল (East Bengal)। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী শনিবার বিকেলে টাটা স্পোর্টস কমপ্লেক্সে টুর্নামেন্টের চতুর্থ…

Jamshedpur vs East Bengal

ইন্ডিয়ান সুপার লিগে (ISL 2024) টানা চার ম্যাচ পরাজিত হল ইমামি ইস্টবেঙ্গল (East Bengal)। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী শনিবার বিকেলে টাটা স্পোর্টস কমপ্লেক্সে টুর্নামেন্টের চতুর্থ ম্যাচ খেলতে নেমেছিল ময়দানের এই প্রধান। যেখানে তাঁদের প্রতিপক্ষ হিসেবে ছিল শক্তিশালী জামশেদপুর এফসি। সম্পূর্ণ সময়ের শেষে ২-০ গোলের ব্যবধানে তাঁদের কাছে পরাজিত হল ইস্টবেঙ্গল। এদিন জামশেদপুর দলের হয়ে প্রথম গোল করেন রাই তাচিকাওয়া। পরবর্তীতে আত্মঘাতী গোল করে বসেন ডিফেন্ডার লালচুংনুঙ্গা।

তবে ম্যাচের ফলাফল জামশেদপুর দলের পক্ষে থাকলেও শুরুটা ছিল একেবারেই অন্যরকম। এদিন প্রথম থেকেই যথেষ্ট আক্রমণাত্মক মেজাজে দেখা গিয়েছিল লাল-হলুদ ফুটবলারদের। সাউল ক্রেসপো থেকে শুরু করে মাদিহ তালাল হোক কিংবা হেক্টর ইউস্তে। সুযোগ বুঝে বারংবার প্রতিপক্ষের রক্ষণভাগে হানা দিয়েছেন সকলে। কিন্তু গোলের দেখা মেলেনি। আসলে গোল মিস করার দক্ষতার প্রমাণ যেন প্রতিনিয়ত দিয়েছেন লাল-হলুদ ফুটবলাররা। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা থেকেছে অধিনায়ক ক্লেটন সিলভার। দুইটি অর্ধ মিলিয়ে প্রায় পাঁচ থেকে সাতটি গোলের সুযোগ নষ্ট করেন তিনি একাই।

   

অপরদিকে ইস্টবেঙ্গল রক্ষণভাগে ফাঁটল ধরিয়ে ম্যাচের ২১ মিনিটের মাথায় দূরপাল্লার শট থেকে গোল করে যান তাচিকাওয়া। সেই জবাবে পরবর্তীতে একাধিকবার প্রতি আক্রমণে উঠে আসতে শুরু করেছিলেন সাউল ক্রেসপো থেকে শুরু করে প্রভাত লাকরার মতো ফুটবলাররা। কিন্তু জামশেদপুরের দুর্ভেদ্য ডিফেন্সে আটকে যেতে হয় বারংবার। যারফলে প্রথমার্ধের শেষে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থাকে খালিদ জামিলের ছেলেরা। কিন্তু দ্বিতীয়ার্ধ থেকে ফের চাপ বাড়াতে শুরু করে ইস্টবেঙ্গল।

ম্যাচের মাঝামাঝি সময় পেনাল্টি আদায় করে দল। তবে ব্যবধান কমাতে গিয়ে কার্যত নাস্তানাবুদ হতে হয়েছে ইস্টবেঙ্গলকে। পেনাল্টি থেকে গোলের সুযোগ নষ্ট করেন স্প্যানিশ তারকা সাউল ক্রেসপো। জামশেদপুর দলের গোলরক্ষক অ্যালবিনো গোমসের হাতে শট মারেন ক্রেসপো। তারপর ও ম্যাচের শেষ কোয়ার্টারে ঝাঁঝালো আক্রমণ ছিল লাল-হলুদ ফুটবলারদের। কিন্তু আশুতোষ মেহেতা থেকে শুরু করে প্রতীক চৌধুরীর মতো ডিফেন্ডারদের ভেদ করে গোল করা সম্ভব ছিলনা। তবে সুযোগ বুঝে ক্লেটনরা দূরপাল্লার শট নিলে ও পোস্টে লেগে প্রতিহত হয় সেগুলি। দলের এই পারফরম্যান্স নিঃসন্দেহে হতাশ করবে সমর্থকদের।