তৃতীয়াতে টমেটোর ‘সেঞ্চুরি’, 24 ঘন্টায় দাম বাড়ল 20 টাকা

Tomato Price Hike: আজ নবরাত্রির তৃতীয় দিন। নবরাত্রির তৃতীয় দিনেই আকাশছোঁয়া টমেটোর দাম। দিল্লিতে টমেটোর দাম পৌঁছাল কেজি প্রতি ১০০ টাকায়। বিশেষ বিষয় হল দিল্লিতে টমেটোর…

tomato price

Tomato Price Hike: আজ নবরাত্রির তৃতীয় দিন। নবরাত্রির তৃতীয় দিনেই আকাশছোঁয়া টমেটোর দাম। দিল্লিতে টমেটোর দাম পৌঁছাল কেজি প্রতি ১০০ টাকায়। বিশেষ বিষয় হল দিল্লিতে টমেটোর খুচরো দাম ২৪ ঘন্টার মধ্যে ২০ টাকা বেড়েছে। অন্যদিকে পাইকারি বাজারে টমেটোর দাম বেড়েছে ১০ টাকা। বিশেষজ্ঞদের মতে, উৎসব মরসুমে টমেটোর চাহিদা বৃদ্ধি এবং সরবরাহের অভাবের কারণেই দাম বেড়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত এক মাসে টমেটোর দাম ২৭ টাকা বেড়েছে।

নবরাত্রির তৃতীয় দিনে দেশের রাজধানী দিল্লিতে টমেটোর দাম কেজি প্রতি ১০০ টাকা ছাড়িয়েছে। দিল্লির মডেল টাউন এলাকায় টমেটোর এই খুচরো বিক্রেতা জানান, শনিবার টমেটোর খুচরো দাম কেজি প্রতি ১০০ টাকা। যেখানে একদিন আগে টমেটোর খুচরো দাম ছিল প্রতি কেজি ৮০ টাকা। অর্থাৎ ২৪ ঘণ্টায় টমেটোর দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। খুচরো বিক্রেতা জানান, আগামী দিনে টমেটোর দাম প্রতি কেজি ১২০ টাকায় পৌঁছতে পারে।

   

টমেটোর খুচরো বিক্রেতা আরও জানান যে গত ৩ অক্টোবর তিনি বাজার থেকে ৭০ টাকা কেজি দরে টমেটো পেয়েছেন। যার কারণে খুচরো দাম ছিল ৮০ টাকার বেশি। শনিবার সকালে যখন তিনি বাজারে পৌঁছান, তখন টমেটোর দাম কেজি প্রতি ৮০ টাকা। যার কারণে তিনি জানান যে তারা খুচরো বিক্রি করতে বাধ্য হচ্ছে প্রতি কেজি ১০০ টাকায়। তিনি জানান নবরাত্রির পর টমেটোর দামে কিছুটা উন্নতি হতে পারে।

কেন এভাবে বাড়ছে টমেটোর দাম? বিশেষজ্ঞদের মতে, টমেটোর দাম বাড়ার মূল কারণ উৎসবমুখর চাহিদা। যার কারণে দর বাড়ছে। অন্যদিকে উৎপাদনে ঘাটতি রয়েছে। এই তাপপ্রবাহে টমেটো ফসলের ক্ষতি হয়েছে। একই সঙ্গে বর্ষা বিলম্বিত হওয়ায় টমেটোর উৎপাদনও ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপর ভারি বর্ষণে ফসলের শুধু ক্ষতিই হয়নি, সরবরাহেও সমস্যা হয়েছে। এই কারণেই টমেটোর দাম বাড়ছে।

সরকারি পরিসংখ্যান কী বলছে? আমরা যদি সরকারি তথ্যের কথা বলি, গত এক মাসে টমেটোর দাম ২৭ টাকা বেড়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ৪ সেপ্টেম্বর টমেটোর দাম ছিল ৪৩ টাকা কেজি, যা বেড়ে হয়েছে ৭০ টাকা। অর্থাৎ টমেটোর দাম ২৭ টাকা বেড়েছে। যেখানে শুধুমাত্র অক্টোবরের কথা বললে, ৩০ সেপ্টেম্বর টমেটোর দাম প্রতি কেজি ছিল ৬৩ টাকা, সেখানে ৪ অক্টোবর পর্যন্ত ৭ টাকা বৃদ্ধি দেখা গেছে।