আমি অস্ত্র ত্যাগ করে, গান্ধীর আদর্শ মেনে চলি, দাবি কাশ্মীরের সন্ত্রাসী নেতা ইয়াসিনের

একসময়ে কাশ্মীরে (Jammu and Kashmir) সন্ত্রাসবাদী কার্যকলাপের অন্যতম মুখ ইয়াসিন মালিক (Yasin Malik)। ৯০’র দশকে উপত্যকায় ভারত বিরোধী কার্যকলাপের এই বিচ্ছিন্নতাবাদী নেতাকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ…

Kashmir separatist leader Yasin Malik to tribunal says am gandhian now

একসময়ে কাশ্মীরে (Jammu and Kashmir) সন্ত্রাসবাদী কার্যকলাপের অন্যতম মুখ ইয়াসিন মালিক (Yasin Malik)। ৯০’র দশকে উপত্যকায় ভারত বিরোধী কার্যকলাপের এই বিচ্ছিন্নতাবাদী নেতাকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। ইউএপিএ আইনে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের এই নেতার বিরুদ্ধে দেশদ্রোহীতার অপরাধ প্রমানিত হয়েছে। 

সোশ্যাল মিডিয়া থেকে ইনকাম, যুবনেতাদের ‘নীতিহীনতা’য় সঙ্কটে সিপিএম

   

সেই ইয়াসিন মালিক এবার মুখ খুলেছেন। সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে তিনি বলেন, “আমি অস্ত্র ত্যাগ করেছি, আমি গান্ধীর আদর্শ মেনে চলি এখন। হিংসার পরিবর্তে শান্তিপূর্ণভাবে ঐক্যবদ্ধ কাশ্মীর গড়তে চেয়েছিলাম।” 

বরযাত্রী বোঝাই বাস পড়ল খাদে! নিহত কমপক্ষে ৩০

১৯৬৭ সালে জেকেএলএফ বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির সূত্রপাত। তারপর ৯০’র দশকে উপত্যকায় ব্যপক সন্ত্রাসী কার্যকলাপ বিদেশি পর্যটকদের অপহরণের মতো একাধিক দেশ বিরোধী কাজে লিপ্ত থাকার অভিযোগ উঠেছিল ইয়াসিন মালিকের বিরুদ্ধে। শ্রীনগরে ভারতীয় বিমান বাহিনীর চার আধিকারিককে হত্যার অভিযোগ উঠেছিল ইয়াসিনের বিরুদ্ধে। 

সবজির দাম বাড়তেই চড়াও নিরামিষ থালির দাম, মাথায় হাত মধ্যবিত্তের

২০০৪ সালে অটল বিহারী বাজপেয়ী কাশ্মীরে সবপক্ষকে শান্তিচুক্তি করাতে চাইলে পাকিস্তানের মদতে একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেন এই বিচ্ছিন্নতাবাদী নেতা। পরবর্তীতে শান্তিস্থাপনে ইউপিএ জমানায় মনমোহন সিং ইয়াসিন মালিককে পাশে নিয়েই ভারত-পাকিস্তানের ‘দুই কাশ্মীরের’ মধ্যে বাস সার্ভিস চালু করেছিলেন। কিন্তু তাতেও বেশিদিন স্থায়ী হয়নি। তাঁর নেপথ্যে ছিল কাশ্মীরের এই বিচ্ছিন্নতাবাদী নেতাই। পরবর্তীতে মোদী জমানায় দেশদ্রোহীতার কারণে গ্রেফতার ইয়াসিন ও গৃহবন্দী করা হয় মালিক ও সঈদ আলি শাহ গিলানীর মতো পাকিস্তান পন্থী নেতাদের।