সবজির দাম বাড়তেই চড়াও নিরামিষ থালির দাম, মাথায় হাত মধ্যবিত্তের

যতদিন যাচ্ছে, ততোই ধীরে ধীরে দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির। আর এই লাগামছাড়া দাম বৃদ্ধিতে পকেটে টান পড়তে শুরু করেছে সাধারণ মানুষের। এবার মধ্যবিত্তদের কপালে ফের…

Veg Thali Price Hike In India

যতদিন যাচ্ছে, ততোই ধীরে ধীরে দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির। আর এই লাগামছাড়া দাম বৃদ্ধিতে পকেটে টান পড়তে শুরু করেছে সাধারণ মানুষের। এবার মধ্যবিত্তদের কপালে ফের চিন্তার ভাঁজ যোগ করতে চলেছে নিরামিষ থালি। কারণ এবার হু হু করে বাড়ছে নিরামিষ থালির দাম (Veg Thali Price Hike)। সম্প্রতি থালির দাম বৃদ্ধি নিয়ে প্রকাশিত এক রিপোর্টে তেমনিই তথ্য উঠে আসছে।

শুক্রবার প্রকাশিত ক্রিসিলের সর্বশেষ মাসিক প্রতিবেদন অনুযায়ী, এই বছরের সেপ্টেম্বরে নিরামিষ থালির দাম প্রায় ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সবজি থালি খরচের ৩৭ শতাংশের মূল্য অনেকটাই বেড়েছে। আর এই বৃদ্ধি যে দিনের পর দিন সবজির বৃদ্ধির কারণে ঘটেছে তা আর বলার অপেক্ষা রাখে না। প্রায় প্রতিদিনই নিত্যপ্রয়োজনীয় সবজির দাম কম-বেশি বেড়েছে।

   

আলু, পটল, ঢেঁড়স, বেগুন থেকে শুরু করে ঝিঙে, আলু, আদা সব সবজিরই দামের ক্ষেত্রে কোপ পড়েছে। নিত্যপ্রয়োজনীয় বেশিরভাগ সবজি কিনতে গিয়ে দাম দেখে কার্যত মাথায় হাত উঠেছে আমজনতার। আর তাই নিরামিষ থালির ক্ষেত্রেও সেই চড়া দাম লক্ষ্য করা যাচ্ছে। সেই প্রতিবেদন অনুযায়ী, নিরামিষ থালির দাম ৩৭ শতাংশ বেড়ে গিয়েছে।

যদিও প্রতিবেদনের রিপোর্ট এও জানান দিচ্ছে যে, নিরামিষ থালির দাম বাড়লেও ওদিকে কমেছে আমিষ থালির দাম। মুরগির মাংসের দাম কমে যাওয়ায় আমিষ থালির দাম প্রায় ২ শতাংশ কমে গিয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, এখন একটি আমিষ থালির দাম প্রায় ৫৯.৩ টাকা। অন্যদিকে সেখানে সবজির দাম বৃদ্ধির কারণে নিরামিষ থালির দাম এক বছর আগে ২৮.১ টাকা থেকে বেড়ে ৩১.৩ টাকা করা হয়েছে।

সবজির দাম বৃদ্ধির কারণে নিরামিষ থালির দাম বেড়েছে, যা সম্মিলিতভাবে থালি খরচের প্রায় ৩৭ শতাংশ। প্রসঙ্গত, পেঁয়াজ, আলু এবং টমেটোর দাম সেপ্টেম্বরে যথাক্রমে ৫৩%, ৫০% এবং ১৮% বৃদ্ধি পেয়েছে। এমনিতে নিরামিষ থালিতে থাকে রুটি, আলু, ভাত, ডাল, পেঁয়াজ, টোম্যাটো এবং দই। যদিও কোনও কোনও জায়গায় এক্ষেত্রে কিছু পরিবর্তন ঘটে।

কিন্তু বর্তমান সময় দাঁড়িয়ে এইসব সব খাবারের জিনিসের দামই বেড়েছে। সেইদিক থেকে দেখলে সবজির রাতারাতি বৃদ্ধির কারণেই নিরামিষ থলির ওপর কোপ এসে পড়েছে। আর নিরামিষ থলির দাম বৃদ্ধির জন্য এর আঁচ এসে পড়েছে সাধারণ মানুষের পকেটে।