হারলেও পাকিস্তান ম্যাচ জিতে সেমিতে প্রবেশের অঙ্ক কষছেন হরমনপ্রীতরা

এবছর বিশ্বকাপের শুরুটা একেবারেই ভালো হয়নি তাঁদের। গতকাল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফেভারিট হিসেবে শুরু করেও হারতে হয়েছে ভারতের মহিলাবাহিনীকে। এছাড়াও ম্যাচ হেরে পয়েন্ট নষ্ট করার পাশাপাশি…

How Can India Still Qualify for Women's T20 World Cup 2024 Semifinals After Losing to New Zealand by a Big Margin? Know the Equation

এবছর বিশ্বকাপের শুরুটা একেবারেই ভালো হয়নি তাঁদের। গতকাল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফেভারিট হিসেবে শুরু করেও হারতে হয়েছে ভারতের মহিলাবাহিনীকে। এছাড়াও ম্যাচ হেরে পয়েন্ট নষ্ট করার পাশাপাশি সেমিফাইনালে পৌঁছানোর রাস্তাও অনেকটা কঠিন করে ফেলেছেন হরমনপ্রীত এন্ড কোম্পানি। অভিজ্ঞ কিউয়ি অধিনায়ক সোফি ডিভাইনের অবিশ্বাস্য দক্ষতায় মাত্র ১৬০ রান তাড়া করতেই নাকানিচোবানি খেতে হয়েছে টিম ইন্ডিয়ার মহিলা ব্যাটারদের।

তবে প্রথম ম্যাচ হেরে গুরুত্বপূর্ণ পয়েন্ট নষ্ট করলেও সেমিফাইনালে ওঠার রাস্তা এখনই বন্ধ হচ্ছে না হরমনপ্রীত-শেফালীদের। আগামীকাল দুবাই স্টেডিয়ামে পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হচ্ছে উইমেন ইন ব্লুজ। আর এই ম্যাচ (Women T20 World Cup) জিতেই সেমিফাইনালের রাস্তা সুগম করতে চাইছেন মহিলা দলের কোচ অমল মজুমদার।

   

এদিন আবুধাবিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নামেন নিউজিল্যান্ড মহিলা দলের সদস্যরা। তবে প্রথমে ব্যাট করলেও ভারতীয় বোলারদের দাপটে শুরুতেই ফিরে যান কিউয়ি ওপেনাররা। তবে শুরুর ধাক্কা সামলে একা হাতেই অপরাজিত ৫৭ রানের একটি ‘অধিনায়কচিত’ ইনিংস খেলেন সোফি ডিভাইন। কিউয়ি অধিনায়কের ইনিংসের সৌজন্যেই ১৬০ রানের দোরগোড়ায় পৌঁছে যায় নিউজিল্যান্ড ক্রিকেট দল। তবে দুই দলের বিরুদ্ধে আন্তর্দেশীয় ম্যাচে বিভিন্ন সময়ে দাপট দেখালেও, এদিন শুরু থেকেই একপ্রকার নিষ্প্রভ দেখায় ভারতীয় বোলারদের। পূজা বস্ত্রকার, শ্রেয়ঙ্কা পাতিল, দীপ্তি শর্মা প্রমুখ বোলারররা আবুধাবির মাঠে হাত ঘুরিয়েও উইকেট তুলতে একপ্রকার ব্যর্থ হয়েছেন।

Women’s T20 World Cup: বিশ্বকাপের সূচি প্রকাশ, ‘এ’ গ্রুপে ভারতের সঙ্গী পাকিস্তান

বর্তমানে টিম ইন্ডিয়ার গ্রুপে রয়েছে পাকিস্তান,নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা। সেমিফাইনালে প্রবেশ করতে,ভারতকে পাকিস্তান (৬ অক্টোবর) এবং শ্রীলঙ্কাকে (৯ অক্টোবর) ভালো ব্যবধানে হারাতে হবে যাতে তাঁরা পয়েন্টের ব্যবধানে গ্রূপের শীর্ষে নিজেদের ধরে রাখতে পারে। তবে এই মুহূর্তে নিউজিল্যান্ডের কাছে হারার পরে, ভারতের নেট রান রেট (-2.900) খুব খারাপ। ভারতের শেষ গ্রুপ পর্বের ম্যাচটি ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং তাদের হারানো দলের জন্য একটি বিশাল অর্জন হবে। ভারত অস্ট্রেলিয়ার কাছে হারলে নিউজিল্যান্ড ও পাকিস্তানকে অন্তত দুটি ম্যাচ হারাতে হবে। তাহলে সমীকরণ ভালো রান রেটে নেমে আসবে। এমন পরিস্থিতিতে ভারতের নেট রান রেট ভালো থাকলে সরাসরি সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে ভারত।

IND vs BAN: কোহলি-বুমরাহের প্রত্যাবর্তন ঘটিয়ে প্রথম টেস্টের টিম ঘোষণা ভারতের

গতকাল (Women T20 World Cup) ডিভাইন তার ৩৬ বলের ইনিংসে সাতটি চার মারেন। এছাড়াও নিউজিল্যান্ডের হয়ে,তরুণ জর্জিয়া প্লাইমার অবদান রাখেন 34 রান এবং অভিজ্ঞ সুজি বেটস ২৭ রান অবদান রাখেন এবং পাওয়ারপ্লেতে ৫৫ রান যোগ করেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যাট করতে নেমে ভারতীয় দল প্রথম ছয় ওভারে ৪৩ রানে গুরুত্বপূর্ণ তিন উইকেট হারায় ভারত। শেফালি ভার্মা (২), স্মৃতি মান্ধানা (১২) এবং অধিনায়ক হরমনপ্রীত কৌরের (১৫) উইকেট হারিয়েছে। ডিভাইন এবং ব্রুক হ্যালিডে (১২ বলে ১৬ রান) মাত্র ৪.২ ওভারে ৪৬ রানের জুটি গড়েন,যার ফলেই ভাল স্কোর করতে সফল হয় নিউজিল্যান্ড।