Rose Valley-কাণ্ডে অর্থ ফেরত পেলেন আমানতকারীরা

‘রোজ ভ্যালি’ (Rose Valley) প্রতারণার স্বীকার বিনিয়োগকারীদের আমানত পুনরুদ্ধার পর্বশেষে এবার ৭০০০ জনের বেশি আমানতকারীরা (Depositors) প্রত্যেকে ১০,২০০ টাকা করে পেলেন। অ্যাসেট ডিসপোজাল কমিটি (ADC)…

Rose Valley

‘রোজ ভ্যালি’ (Rose Valley) প্রতারণার স্বীকার বিনিয়োগকারীদের আমানত পুনরুদ্ধার পর্বশেষে এবার ৭০০০ জনের বেশি আমানতকারীরা (Depositors) প্রত্যেকে ১০,২০০ টাকা করে পেলেন। অ্যাসেট ডিসপোজাল কমিটি (ADC) গত বৃহস্পতিবার কলকাতার আমানতকারীদের টাকা হস্তান্তর করেছে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে প্রথম ধাপে, ৭,৩৪৬ জন আমানতকারী মোট ৫.১২ কোটি টাকা পেয়েছেন। কলকাতার বিশেষ প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA) আদালতের আগস্ট মাসের যে আদেশ তা অনুসরণ করে এই পদক্ষেপটি নিয়েছে। অ্যাসেট ডিসপোজাল কমিটিকে (এডিসি) ১৯.৪০ কোটি টাকা আমানতকারীদের দেওয়ার ছাড়পত্র দেয়।

 

   

 

বিচারপতি দিলীপ কেআর শেঠ, এডিসি চেয়ারপারসন, এডিসি এবং ইডি-র সহযোগিতার প্রশংসা করেন৷ তিনি উল্লেখ করেন, “এডিসি এবং ইডি-র মধ্যে অব্যাহত সহযোগিতা, সনাক্তকরণ এবং সংযুক্ত করার ক্ষেত্রে ইডি-র গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেন তিনি।

 

ইডি রোজ ভ্যালি গ্রুপ, এর চেয়ারম্যান গৌতম কুন্ডু এবং অন্যান্যদের বিরুদ্ধে ২০১৪ সালে পিএমএলএ মামলা দায়ের হয়। গৌতম কুন্ডু মার্চ ২০১৫ সালে গ্রেপ্তার হয়েছিল এবং বিচার বিভাগীয় হেফাজতে রয়েছে। রোজ ভ্যালি গ্রুপ জাল স্কিমগুলির মাধ্যমে অর্থ সংগ্রহ করে এবং ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে, জনসাধারণের সঙ্গে প্রতারণা করেছে বলে অভিযোগ।

 

৪৯৪ কোটি টাকার অস্থাবর সম্পত্তি এবং ১,০৬৯ কোটি টাকার স্থাবর সম্পত্তি, পশ্চিমবঙ্গ, ওড়িশা, আসাম, এবং ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ জুড়ে ছড়িয়ে আছে। এই তদন্তে নেমে জানতে পারে ED। এই বিপুল সম্পত্তি এখন অ্যান্টি-মানি লন্ডারিং-এর অধীনে রয়েছে। আইন মোট ২৮.১০ লাখ দাবি জমা পরেছিল। যার মধ্যে ৩১,৩৫২ টি অভিযোগ খতিয়ে দেখার কাজ চলছে, তার মধ্যে ৭৩৪৬ জন আমানতকারী তাদের অর্থ পেয়েছেন।

পুনরুদ্ধারের এই প্রক্রিয়া আগামী মাসগুলিতে অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে কারণ আরও দাবিগুলি যাচাই করা হচ্ছে। অ্যাসেট ডিসপোজাল কমিটি (ADC) দ্বারা এই খতিয়ে দেখার কাজ চলছে৷ অর্থ হস্তান্তরের এটি প্রাথমিক পর্যায়। যাতে প্রতারিত বিনিয়োগকারীরা অবিলম্বে ন্যায়বিচার নিশ্চিত করতে পারে।