রাশিয়ার কাছ থেকে S-400 মিসাইল সিস্টেমের আরও 2 ইউনিট পাবে ভারত

Air Defence System: ভারতকে S-400-এর তিনটি ইউনিট হস্তান্তর করেছে রাশিয়া। S-400 এমনই একটি এয়ার ডিফেন্স সিস্টেম, যার ক্ষমতা রয়েছে শত্রুর মিসাইলকে আকাশেই ধ্বংস করার। বায়ুসেনা প্রধান…

S-400 missile system

Air Defence System: ভারতকে S-400-এর তিনটি ইউনিট হস্তান্তর করেছে রাশিয়া। S-400 এমনই একটি এয়ার ডিফেন্স সিস্টেম, যার ক্ষমতা রয়েছে শত্রুর মিসাইলকে আকাশেই ধ্বংস করার। বায়ুসেনা প্রধান অমর প্রীত সিং (IAF Chief Marshal AP Singh) জানিয়েছেন যে ভারতকে S-400-এর তিনটি ইউনিট হস্তান্তর করার পরে, রাশিয়া এখন ২০২৫ সালে S-400-এর আরও দুটি ইউনিট সরবরাহ করবে।

বায়ুসেনা প্রধান আরও বলেন যে চিন দ্রুত LAC-তে পরিকাঠামো প্রসারিত করছে, যার প্রতিক্রিয়া হিসাবে ভারতও দ্রুত নির্মাণে নিযুক্ত রয়েছে। ভারত রাশিয়া থেকে পাঁচটি S-400 সিস্টেম কেনার জন্য ২০১৯ সালে একটি চুক্তি স্বাক্ষর করেছিল, যার মধ্যে তিনটি ইউনিট ইতিমধ্যে রাশিয়া থেকে ভারত পেয়েছে, তবে দুটি ইউনিট এখনও সরবরাহ করা হয়নি।

   

IAF-chief-AP-Singh

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ শুরুর কারণে ভারতকে দুটি ইউনিট সরবরাহ করতে পারেনি। সম্প্রতি রাশিয়া সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সফরকালে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের বিষয়ে কথা বলেন।

রাশিয়ার কাছ থেকে পাওয়া তিনটি S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চিনের সঙ্গে সীমান্ত এলাকায় মোতায়েন করেছে ভারত। এর ফলে ভারতের সীমান্তে সামরিক শক্তি শক্তিশালী হয়েছে। S-400 এমন একটি অস্ত্র যা শত্রুর ক্ষেপণাস্ত্রকে আকাশেই ধ্বংস করে।

S-400 এর বৈশিষ্ট্য

S-400 একটি মোবাইল সারফেস-টু-এয়ার মিসাইল (SAM) সিস্টেম। এটি রাশিয়া দ্বারা বিকশিত হয়েছে। এটি বিমান, ড্রোন, ক্রুজ মিসাইল এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো বিমান লক্ষ্যবস্তুকে বাধা দিতে এবং ধ্বংস করতে সক্ষম। S-400 মিসাইল সিস্টেমের বৈশিষ্ট্য –

১। S-400 এর চারটি রেঞ্জের ক্ষেপণাস্ত্র রয়েছে – 40, 100, 200 এবং 400 কিলোমিটার।

২। এই সিস্টেমটি 100 থেকে 40,000 ফুটের মধ্যে উড়ে যাওয়া প্রতিটি লক্ষ্যকে চিহ্নিত করতে এবং ধ্বংস করতে পারে।

৩। এটিতে 92N6E ইলেকট্রনিকভাবে স্টিয়ারড ফেজড অ্যারো রাডার লাগানো হয়েছে।

৪। এই রাডার প্রায় 600 কিলোমিটার দূর থেকে একাধিক লক্ষ্য শনাক্ত করতে পারে।

৫। অর্ডার পাওয়ার 5 থেকে 10 মিনিটের মধ্যে এটি অপারেশনের জন্য প্রস্তুত।

৬। এক ইউনিট থেকে 160টি অবজেক্ট একসাথে ট্র্যাক করা যেতে পারে।

৭। একটি লক্ষ্যে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা যেতে পারে।

৮। এটি 30 কিলোমিটার উচ্চতায়ও তার লক্ষ্যবস্তুতে আক্রমণ করতে পারে।

S-400-এর সমস্ত পাঁচটি স্কোয়াড্রন ভারতীয় বায়ুসেনা পেয়ে গেলে, ভারতে এই বায়ু প্রতিরক্ষা ব্যবস্থার অংশগুলি তৈরি করার প্রস্তুতি নেওয়া হবে। সূত্রের খবর অনুযায়ী, ভারতে S-400 এয়ার ডিফেন্স সিস্টেমের রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য একটি ভারতীয় কোম্পানি এবং রাশিয়ান নির্মাতা আলমাজ-আন্তেয়ের মধ্যে চুক্তি প্রায় চূড়ান্ত। এটি ভারতীয় এবং রাশিয়ান কোম্পানিগুলির মধ্যে একটি যৌথ উদ্যোগ হবে।

দ্বিতীয় পর্যায়ে, ভারতে সিস্টেমের জন্য প্রয়োজনীয় উপাদানগুলির উৎপাদন শুরু করার প্রস্তুতি নেওয়া হবে। এই উদ্দেশ্যে রাশিয়ান সংস্থাটি ভারতীয় সংস্থার সঙ্গে একটি যৌথ উদ্যোগও গঠন করবে এবং প্রযুক্তিগত সহায়তা দেবে। এই কাজের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিও দেবে রাশিয়ান কোম্পানি। এই কাজটি ২০২৮ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।