ইরান-ইজরায়েল যুদ্ধের কারণে ভারতে কি দামি হবে পেট্রোল-ডিজেল?

Petrol diesel price: ইজরায়েল ও ইরানের (Israel-Iran war) মধ্যে সংঘর্ষের পর মধ্যপ্রাচ্যে সরাসরি যুদ্ধের সম্ভাবনা বেড়েছে। ইরানের হামলার পরপরই অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে।…

Israel-Iran war

Petrol diesel price: ইজরায়েল ও ইরানের (Israel-Iran war) মধ্যে সংঘর্ষের পর মধ্যপ্রাচ্যে সরাসরি যুদ্ধের সম্ভাবনা বেড়েছে। ইরানের হামলার পরপরই অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। দুই দেশের মধ্যে উত্তেজনা অব্যাহত থাকলে তেলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এছাড়া বিশ্বব্যাপী সরবরাহও ব্যাহত হতে পারে। কিছু বিশেষজ্ঞ বলছেন যে তেলের দাম, এমনকী প্রতি ব্যারেল $ 100 পর্যন্ত যেতে পারে। ৩ অক্টোবরেই অপরিশোধিত তেলের দাম প্রায় পাঁচ শতাংশ বেড়েছে। কিন্তু কেন ইরান-ইজরায়েল যুদ্ধের কারণে তেলের দাম বাড়ছে? এর প্রভাব কি আপনার পকেটেও পড়বে? জেনে নিন বিস্তারিত।

তেলের বাজারে ইরানের অবস্থান কী?
ইরানের হামলার পর ইজরায়েল এখনো পাল্টা জবাব দেয়নি। তবে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্পষ্ট ভাষায় বলেছেন যে তিনি ইরানের কাছ থেকে প্রতিশোধ নেবেন। ইজরায়েল সময় ও স্থান নির্ধারণ করবে। কিছু প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইজরায়েল ইরানের তেল টার্মিনাল এবং শোধনাগারের পাশাপাশি পারমাণবিক সাইটগুলিতে আক্রমণ করার পরিকল্পনা করছে। 

   

মনে করা হচ্ছে ইজরায়েল কোনও পদক্ষেপ নিলে তেলের দাম বাড়বে তা এক প্রকার নিশ্চিত। নিশ্চিত কেন? কারণ ইরান বৈশ্বিক অপরিশোধিত তেলের বাজারে একটি বড় খেলোয়াড়। ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ইরান নবম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। গত বছর মোট তেল উৎপাদনে ইরানের অংশ ছিল ৪ শতাংশ। ইরানের তেলের সবচেয়ে বড় ক্রেতা চিন।

দাম কত বাড়তে পারে?
ক্লিয়ারভিউ এনার্জি কনসাল্টিং এজেন্সির বিশ্লেষকদের মতে, ইজরায়েল যদি ইরানের তেল শোধনাগারে হামলা চালায়, তাহলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৮৬ ডলারে বাড়বে, যা সর্বশেষ জুন মাসে হয়েছিল। দাম এমনকী $100 পর্যন্ত বেড়ে যেতে পারে। ইজরায়েল এখনও প্রতিশোধমূলক ব্যবস্থা না নিলেও আন্তর্জাতিক বাজারে প্রবণতা অনুযায়ী প্রতিক্রিয়া শুরু হয়েছে। ১ অক্টোবরে ক্ষেপণাস্ত্র হামলার আগে তেলের দাম ব্যারেল প্রতি $71 এর সামান্য উপরে ছিল। ২ অক্টোবর বুধবার ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি প্রায় $ 76 বেড়েছে। এর পর ৩ অক্টোবর অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭৭.৬২ ডলারে পৌঁছেছে।

Crude oil price

ইরানের একটি পদক্ষেপ ব্যয়বহুল প্রমাণিত হতে পারে
এই মুহূর্তে তেলের দাম কিছুটা বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ইরান যদি পারস্য উপসাগরের মুখে হরমুজ প্রণালী (Strait of Hormuz) বন্ধ করার সিদ্ধান্ত নেয়, তাহলে তেলের দাম আকাশচুম্বী হবে। হরমুজ প্রণালী একটি সরু চ্যানেল যা পারস্য উপসাগরকে ওমান উপসাগরের সঙ্গে সংযুক্ত করে। অপরিশোধিত তেলের অধিকাংশ রফতানিও হয় এই পথ দিয়ে। বিশ্বের এক-পঞ্চমাংশ তেল প্রতিদিন এই পথ দিয়ে যায়। ক্লিয়ারভিউ বিশ্বাস করে যে তেহরান যদি হরমুজ প্রণালী বন্ধ করে ইজরায়েলের পদক্ষেপের প্রতিক্রিয়া জানানোর সিদ্ধান্ত নেয়, তাহলে তেলের দাম ব্যারেল প্রতি $101 বেড়ে যাবে।

কারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে?
অপরিশোধিত তেলের দাম বাড়লে আপনার পকেটে প্রভাব পড়বে নিশ্চিত। সবচেয়ে বেশি প্রভাব পড়বে আমেরিকায়, যেখানে নির্বাচন হতে চলেছে ৫ নভেম্বর। তেলের দাম বাড়লে গ্যাসের দামও বাড়বে। উদাহরণস্বরূপ, তেলের দামে 10 শতাংশ বৃদ্ধি পেট্রলের দামের 10 শতাংশ বৃদ্ধির সমতুল্য৷ একইভাবে ব্রিটেনও এর দ্বারা ক্ষতিগ্রস্ত হবে।

ভারতে প্রভাব পড়বে?
ভারতের কথা বললে, এটি পশ্চিম এশিয়ার দেশগুলির তেলের উপর অত্যন্ত নির্ভরশীল, যার মধ্যে ইরানও রয়েছে। তবে ইরান থেকে আমাদের তেল আমদানি খুবই কম। একভাবে, নগণ্য। ভারত বর্তমানে রাশিয়া, ইরাক, সৌদি আরব, আবুধাবি এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ প্রায় ৪০ টি বিভিন্ন দেশ থেকে তেল আমদানি করে।
এর অর্থ হল এটি কোন একটি দেশের উপর নির্ভরশীল নয়। যদি লড়াই বাড়তে থাকে, বিশ্বব্যাপী তেলের বাজারে দাম অস্থির হবে। এই কারণে ভারতেও সাময়িকভাবে এই ধরনের দাম বাড়তে পারে। কিছু সময়ের জন্য বাড়তে পারে পেট্রোল-ডিজেলের দাম।