ইন্টার্নশিপে মাসে ৫ হাজার, ‘রাহুলের আইডিয়া’ই বাস্তবায়নের পথে মোদী

লোকসভা ভোটের আগে কর্ম সংস্থান নিয়ে জোর সওয়াল তুলেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। বলেছিলেন ক্ষমতায় এলে প্রতিটি বেকার যুবদের সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দেবেন।…

Modi government will impliment internship plan which was proposed by rahul gandhi

লোকসভা ভোটের আগে কর্ম সংস্থান নিয়ে জোর সওয়াল তুলেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। বলেছিলেন ক্ষমতায় এলে প্রতিটি বেকার যুবদের সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দেবেন। মাসিক আট হাজার টাকার বিনিময়ে ইন্টার্নশিপ করে অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন তাঁরা। কিন্তু ইন্ডিয়া জোট ক্ষমতায় আসেনি। সংখ্যাগরিষ্টতা না পেলেও জোট শরিকদের ওপর নির্ভর করে ক্ষমতায় এসেছে মোদী সরকার (Narendra Modi)। আর এবার যুব সমাজের মন জয়ে রাহুলের ইন্টার্নশিপের কৌশলকেই হাতিয়ার করল কেন্দ্র (Government of India)।

২১ থেকে ২৪ বছরের মধ্যে যাদের বয়স তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। দেশের সেরা প্রতিষ্ঠানগুলিতে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পঞ্চম প্রকল্পের মধ্যে এটি একটি। চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে এই প্রকল্পের কথা ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছিলেন। এই প্রকল্পের মধ্যে দেশের ৫০০ টি সেরা প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন শিক্ষিত যুবরা। আগামী পাঁচ বছরে মোট এক কোটি যুবক এই ইন্টার্নশিপের সুযোগ পাবেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকেই প্রশিক্ষনের খরচ বহন করা হবে। তৃতীয়বার ক্ষমতায় এসে এই যুব মন জয়ের কৌশল কতটা সফল হয় সেটাই দেখার।