পুজোয় অতিরিক্ত বোনাস রেল কর্মীদের, টাকার অংক জানলে অবাক হবেন আপনিও

পুজোয় অতিরিক্ত বোনাস (Extra Bonus) রেল কর্মীদের (Railway Employees)। কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে মোট ৭৮ দিনের বোনাস দেওয়া হবে। কত টাকা করে পাবেন রেল কর্মচারীরা?…

Extra Bonus Railway Employees

পুজোয় অতিরিক্ত বোনাস (Extra Bonus) রেল কর্মীদের (Railway Employees)। কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে মোট ৭৮ দিনের বোনাস দেওয়া হবে। কত টাকা করে পাবেন রেল কর্মচারীরা? রেল সূত্রে খবর, মোট ১১ লাখ ৭২ হাজার ২৪০ জন রেলকর্মী এই বোনাসের টাকা পাবেন। এরজন্য রেলের খরচ হবে দু-হাজার কোটি টাকারও বেশি। রেল (Rail) বিভাগে ভারত সরকারের সবচেয়ে বেশি কর্মী রয়েছে। আর তাই সবথেকে বেশি পরিমাণে টাকা রেলের বোনাস খাতেই ব্যবহার করা হচ্ছে। ভারতীয় রেলের (Indian Railways) তরফে জানানো হয়েছে ৭৮ দিনের বেতনের টাকা বোনাস হিসেবে দেওয়া হবে। কিন্তু এই হিসেবে বেশ কিছু পার্থক্য রয়েছে। রেলের তরফে ৭৮ দিনের বেতনের টাকা দেওয়ার বিষয়ে জানানো হলেও বোনাসের অঙ্ক হবে সর্বোচ্চ ১৭ হাজার ৯৫১ টাকা। অর্থাৎ বেতনের অঙ্ক যত বেশিই হোক না কেন নির্ধারিত মূল্যের বেশি বোনাস দেওয়া হবে না।

 

   

রেলের কোন কোন বিভাগের কর্মচারীরা এই বোনাসের টাকা পাবেন? রেলের সমস্ত স্থায়ী কর্মীরা বোনাসের আওতার মধ্যে থাকবেন। তার মধ্যে রয়েছেন, লোকো পাইলট, ট্র্যাক মেইটেন্যান্স, স্টেশন মাস্টার,গার্ড, সুপারভাইজার, টেকনিসিয়ান, হেল্পার, পয়েন্টম্যান এবং গ্রুপ সি কর্মীরা। সারাবছর কর্মীরা কঠোর পরিশ্রম করেন তাঁদের উৎসাহ দিতেই বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় রেল (Indian Railways)।

 

অন্যদিকে চলতি অর্থবর্ষে পণ্য পরিবহনে রেকর্ড গড়েছে রেল। ১৫০০ মিলিয়ন টন পণ্য এখনও পর্যন্ত পরিবহন করেছে রেলওয়ে। শুধু তাই নয়, ৬ বিলিয়ন যাত্রী তাদের যাতায়াতের মাধ্যম হিসাবে বেছে নিয়েছেন ভারতীয় রেলকে। সাফল্যের নেপথ্যে পরিকাঠামোগত উন্নয়ন। এমনটাই মনে করছেন রেলের উচ্চপদস্থ আধিকারিকরা।