সরকারের PM ইন্টার্নশিপ স্কিম শুরু, অক্টোবরেই রেজিস্ট্রেশন, 5,000 টাকা মাসিক স্টাইপেন্ড

PM Internship Scheme 2024: প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই তার বাজেট বক্তৃতায় এই প্রকল্পের কথা উল্লেখ করেছিলেন। PM Internship…

PM Modi

PM Internship Scheme 2024: প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই তার বাজেট বক্তৃতায় এই প্রকল্পের কথা উল্লেখ করেছিলেন। PM Internship Scheme-এর লক্ষ্য আগামী পাঁচ বছরে শীর্ষ ৫০০ টি কোম্পানিতে এক কোটি যুবককে ইন্টার্নশিপের সুযোগ প্রদান করা। এর জন্য, প্রার্থীরা ১২ অক্টোবর থেকে অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন। আবেদন করার শেষ তারিখ ২৫ অক্টোবর ২০২৪।

প্রথম দিনে ৩ অক্টোবর বিভিন্ন কোম্পানির পোর্টালে ইন্টার্নশিপের জন্য মোট ১০৭৭টি পদ নিবন্ধিত হয়। এর মধ্যে রয়েছে কৃষি, অটোমোবাইল এবং খামার সম্পর্কিত কোম্পানি। এই প্রকল্পের অধীনে, যুবকদের বর্তমান ব্যবসার পরিবেশ সম্পর্কে সচেতন করে তাদের কর্মসংস্থান বৃদ্ধি করা হবে, যাতে যুবকরা সহজেই চাকরি পেতে পারে। ইন্টার্নশিপের প্রথম ব্যাচের আবেদন জানালা ২৫ অক্টোবর পর্যন্ত খোলা থাকবে।

   

PM Internship Scheme 2024 Eligibility: কারা রেজিস্ট্রেশন করতে পারেন?
পিএম ইন্টার্নশিপ স্কিমের অধীনে নিবন্ধন করতে, প্রার্থীকে কমপক্ষে ১০ তম পাস হতে হবে। আবেদনকারীর বয়স ২১ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। এই ধরনের প্রার্থী যারা কাজ করছেন না তারা এই এক বছরের ইন্টার্নশিপ স্কিমের অধীনে আবেদন করতে পারেন।

PM Internship Scheme 2024: কে আবেদন করতে পারবেন না?
স্নাতকোত্তর, আইআইটি, আইআইএম, এনআইটি, জাতীয় আইন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক প্রার্থীরা এই স্কিমের অধীনে আবেদন করতে পারবেন না। যেখানে এমবিবিএস, বিডিএস, এমবিএ, সিএস এবং সিএ প্রার্থীদেরও এই প্রকল্পের বাইরে রাখা হয়েছে।

PM Internship Scheme 2024 How to Apply:
কোথায় এবং কীভাবে নিবন্ধন করতে হবে?
পিএম ইন্টার্নশিপ স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট pminternship.mca.gov.in দেখুন।
হোম পেজে দেওয়া রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করুন।
প্রয়োজনীয় বিবরণ লিখুন এবং নথি আপলোড করুন।
একবার ফর্ম চেক করুন এবং জমা দিন।

PM Internship Scheme 2024 Stipend: কত উপবৃত্তি দেওয়া হবে?
নিবন্ধনকারী প্রার্থীদের ডেটা কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জামগুলি ব্যবহার করে সংস্থাগুলির প্রয়োজন এবং অবস্থানের সাথে মিলিত হবে এবং তারপরে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে। ১২ মাসের ইন্টার্নশিপের সময়, প্রার্থীকে প্রতি মাসে ৫০০০ টাকা উপবৃত্তি দেওয়া হবে, যার মধ্যে ৪৫০০ টাকা কেন্দ্রীয় সরকার এবং ৫০০ টাকা সংশ্লিষ্ট কোম্পানির CSR তহবিল থেকে দেওয়া হবে।