কিউয়িদের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযানে আজ ভারতের কান্ডারী হরমনপ্রীত

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে শুরু হয়েছে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতকাল (৩রা অক্টোবর) বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরশাহীতে দুটি ম্যাচ দিয়ে যাত্রা শুরু হয় কুড়ি ওভারের…

Harmanpreet Kaur Set to Be Key Player for India in Ind vs NZ Women's T20 World Cup 2024

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে শুরু হয়েছে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতকাল (৩রা অক্টোবর) বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরশাহীতে দুটি ম্যাচ দিয়ে যাত্রা শুরু হয় কুড়ি ওভারের এই বিশেষ টুর্নামেন্টের (Women’s T20 World Cup)। বিশ্বকাপের র্প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পায় পাকিস্তান।

আজ, ৪ অক্টোবর শুক্রবার টুর্নামেন্টে নিজেদের কাপ অভিযান শুরু করতে চলেছে ‘উইমেন ইন ব্লুজ’। টুর্নামেন্টের ব্ল্যাক হর্স হিসেবে সর্বজনবিদিত নিউজিল্যান্ডের বিরুদ্ধেই প্রথম ম্যাচ খেলতে নামবেন ভারতীয় মহিলারা। দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আজ সন্ধ্যা ৭.৩০ থেকে। তবে কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামার আগে ভারতীয় মহিলারা ‘আস্থা’ রাখছেন অধিনায়ক হরমনপ্রীতের ওপরই।

   

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত ছয়বার এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হলেও, টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার সৌভাগ্য এখনও পর্যন্ত ভারতীয় দলের হয়নি। এই দলটি একবারই ফাইনালে উঠতে পেরেছিল। অন্যদিকে এই টুর্নামেন্টে দুইবার রানার্স আপ হয়েছে নিউজিল্যান্ড দল। তবে একবারও ট্রফি জিততে পারেনি। তবে, টি-টোয়েন্টি আন্তর্জাতিকে এখনও পর্যন্ত টিম ইন্ডিয়ার উপর আধিপত্য বজায় রেখেছে নিউজিল্যান্ড দল। দুই দলের মধ্যে ১৩টি ম্যাচ হয়েছে,যার মধ্যে ভারত মাত্র ৪টি ম্যাচে জিতেছে এবং ৯টিতে পরাজয়ের সম্মুখীন হয়েছে।

দুই দেশের মধ্যে বিভিন্ন আন্তর্দেশীয় টুর্নামেন্ট খেলা হলেও, মহিলাদের বিশ্বকাপের মঞ্চে ভারত ও নিউজিল্যান্ড শেষবার মুখোমুখি হয়েছিল ২০২২ সালের ফেব্রুয়ারিতে। সে ম্যাচে ভারতকে ১৮ রানে হারিয়েছিল নিউজিল্যান্ড। এরপর প্রায় দেড় বছর পর আবার বিশ্বকাপের মঞ্চে দুই দল ম্যাচ খেলতে চলেছে। তবে ২০২২ বিশ্বকাপে মুখোমুখি দলের সাথে আজকের দলের অনেক ফারাক। এই মুহূর্তে ফর্মের খরায় এখনও ভুগছে নিউজিল্যান্ড দল। অপরদিকে এশিয়া কাপের ফাইনাল খেলে ফিরছে টিম ইন্ডিয়া। ২০২৪ সালে ১৬ টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ১১টি জিতেছে এবং মাত্র ৪টিতে হেরে এই মুহূর্তে যথেষ্ট আত্মবিশ্বাসী হরমনপ্রীত এন্ড কোম্পানি। অন্যদিকে টানা ১০ টি-টোয়েন্টি ম্যাচ হেরে আজ মাঠে নামবে নিউজিল্যান্ড। এছাড়াও সব কিছু খতিয়ে দেখলে দেখা যাবে ব্ল্যাকক্যাপ্সরা এই মুহূর্তে জিতেছেন মাত্র একটি ম্যাচে। তাই পাল্লাভারি টিম ইন্ডিয়ার দিকেই।

দুবাইয়ে আজকের আগে এখনও পর্যন্ত ভারত ও নিউজিল্যান্ড মহিলা দলের মধ্যে একটিও ম্যাচ খেলা হয়নি। দুবাইয়ে প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছেন দুজনেই। এখানে এখন পর্যন্ত মোট ৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে প্রথমে ব্যাট করা দলটি মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলটি জিতেছে মোট ৪টি ম্যাচে।

Womens T20 World Cup: সাত বছরের পুরনো রেকর্ড ভেঙে পাকিস্তানকে হারাল ভারত-কন্যারা

আবুধাবিতে এসময় বাতাসে আদ্রতা থাকার কারনে এখানে (Women’s T20 World Cup) স্পিনারদের উইকেট পাওয়ার আশাটাই বেশি। তাই অধিনায়ক হরমনপ্রীত কৌর ম্যাচের আগে অফ স্পিনার শ্রেয়াঙ্কা পাটিল, দীপ্তি শর্মা সহ লেগ স্পিন অলরাউন্ডার আশা শোভনাকেপ্রথম একাদশে সুযোগ দিতে পারেন। অরুন্ধতী রেড্ডি এবং রেণুকা ঠাকুরের সাথে পেস আক্রমণে দেখা যেতে পারে অলরাউন্ডার পূজা ভাস্ত্রকারকে। ব্যাটিংয়ের ক্ষেত্রে শেফালি ভার্মা এবং স্মৃতি মান্ধানার জুটির পর, হরমনপ্রীত কৌর টপ অর্ডারে এবং জেমিমা এবং উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিচা ঘোষ খেলতে পারেন মিডল অর্ডারে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ:

হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ-অধিনায়ক), শেফালি ভার্মা, দীপ্তি শর্মা, জেমিমাহ রদ্রিগেস, রিচা ঘোষ (উইকেটরক্ষক), পূজা ভাস্ত্রকার, অরুন্ধতী রেড্ডি, রেণুকা সিং, আশা শোভনা, শ্রেয়াঙ্কা পাতিল।