HDFC ব্যাংকের শেয়ারের ভাগ্য কি এবার বদলে যাবে? বিনিয়োগ হয়েছে ৭৫৫ কোটি টাকা

বেসরকারী ক্ষেত্রে এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) তার মূল সংস্থা এইচডিএফসি লিমিটেডকে যুক্ত করার পর ২০২৪ সালের শুরু থেকে এখন পর্যন্ত দেখা হয়, HDFC ব্যাঙ্কের শেয়ার…

HDFC Bank

বেসরকারী ক্ষেত্রে এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) তার মূল সংস্থা এইচডিএফসি লিমিটেডকে যুক্ত করার পর ২০২৪ সালের শুরু থেকে এখন পর্যন্ত দেখা হয়, HDFC ব্যাঙ্কের শেয়ার (Share) ক্রমাগত পতন ঘটেছে। গত বৃহস্পতিবার ৩ অক্টোবর, বিশ্বের দুই বড় বিনিয়োগকারী খোলা বাজার থেকে HDFC ব্যাঙ্কের প্রায় ৭৫৫ কোটি টাকার শেয়ার কিনেছেন। এমন পরিস্থিতিতে এখন দেখতে হবে এইচডিএফসি শেয়ারের প্রবণতা কী?
মরগান স্ট্যানলি এবং সিটি গ্রুপ এইচডিএফসি ব্যাঙ্কে ৭৫৫ কোটি টাকার বেশি বিনিয়োগ করেছে। উভয় সংস্থাই খোলা স্টক মার্কেটে একটি চুক্তি করেছে, অর্থাৎ তারা কোম্পানিতে বিনিয়োগ না করে স্টক মার্কেট থেকে এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার কিনেছে।

 

   

বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) এর তথ্য অনুসারে, আমেরিকান আর্থিক পরিষেবা সংস্থা মরগান স্ট্যানলি এবং সিটি গ্রুপ তাদের পৃথক সংস্থার মাধ্যমে এইচডিএফসি ব্যাঙ্কের ৪৩.৭৫ লক্ষ শেয়ার কিনেছে। এই চুক্তিটি প্রতি শেয়ার ১,৭২৬.২৯ টাকা করা হয়েছে। এইভাবে, এই বাল্ক ডিলের মোট মূল্য দাঁড়ায় ৭৫৫.২৯ কোটি টাকা।এই দুটি কোম্পানিই এই শেয়ার পেয়েছে কারণ BNP Paribas Financial Market, BNP Paribas-এর একটি ইউনিট, একই সংখ্যক শেয়ার বিভিন্ন বাল্ক ডিলে শেয়ার প্রতি ১,৭২৬.২৯ টাকা মূল্যে বিক্রি করেছে। বিএনপি পরিবাস বিনিয়োগ ব্যাংকিং এবং আর্থিক সেবা মূলক কোম্পানি।

 

ইতিমধ্যেই এইচডিএফসির শেয়ার বিক্রি করেছে বিএনপি পরিবহন।গত সপ্তাহে এইচডিএফসি ব্যাংকের শেয়ারও কমিয়েছে বিএনপি পরিবাস। তারপর কোম্পানিটি HDFC ব্যাঙ্কের ৫৪৩.২৭ কোটি টাকার শেয়ার অফলোড করেছিল। মরগান স্ট্যানলি এবং সিটি গ্রুপ এইচডিএফসি ব্যাঙ্কে বিনিয়োগ করায় শুক্রবার থেকে শেয়ারে ইতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। বাজারে নিম্নমুখী প্রবণতা সত্ত্বেও, HDFC ব্যাঙ্কের শেয়ারগুলি গ্রিন জোনে রয়েছে এবং ০.৪১ শতাংশ কমেছে।