দূষণের ধারে কাছেও নেই! প্রথম ইলেকট্রিক কমার্শিয়াল ভেহিকেল লঞ্চ করল Mahindra

দূষণের সঙ্গে মোকাবিলা করতে পরিবেশবান্ধব যানবাহনের সংখ্যা বাড়ানো ব্যতীত উপায় নেই। পরিবেশবিদদের এমন পরামর্শ মেনে বেশি সংখ্যক ইলেকট্রিক গাড়ি বাজারে আনছে কোম্পানিগুলি। বিক্রিও বাড়ছে লাফিয়ে।…

Mahindra-Zeo-launched

দূষণের সঙ্গে মোকাবিলা করতে পরিবেশবান্ধব যানবাহনের সংখ্যা বাড়ানো ব্যতীত উপায় নেই। পরিবেশবিদদের এমন পরামর্শ মেনে বেশি সংখ্যক ইলেকট্রিক গাড়ি বাজারে আনছে কোম্পানিগুলি। বিক্রিও বাড়ছে লাফিয়ে। টু হুইলার থেকে শুরু করে থ্রি হুইলার, প্যাসেঞ্জার ভেহিকেল, বাস, ট্রাক এমনকি ছোট পণ্য পরিবহণকারী গাড়ির জগতেও ব্যাটারির পদার্পন ঘটেছে। এবারে সেই ধারা মেনে দেশের বিখ্যাত অটোমোবাইল সংস্থা মাহিন্দ্রা ও মাহিন্দ্রা (Mahindra & Mahindra) একটি নতুন ইলেকট্রিক ‘ছোট হাতি’ বাজারে লঞ্চ করে নয়া নজির গড়ল। সংস্থার বৈদ্যুতিক গাড়ি নির্মাণ শাখা মাহিন্দ্রা লাস্ট মাইল মোবিলিটি’র (Mahindra Last Mile Mobility বা MLMM) হাত ধরে গাড়িটি বাজারে এসেছে। মডেলটির নাম – Mahindra Zeo। 

জানিয়ে রাখি, ছোট কমার্শিয়াল ভেহিকেল সেগমেন্টে (eSCV) এটিই তাদের প্রথম মডেল। কার্গো গাড়িটি দুই টনের কম ওজন বহনে সক্ষম। এর দাম রাখা হয়েছে ৭.৫২ লক্ষ টাকা (এক্স-শোরুম, সমগ্র ভারতে)। দুই ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে এই গাড়ি। মাহিন্দ্রা জানিয়েছে, Zeo-এর অর্থ ‘জিরো এমিশন অপশন’ অর্থাৎ দূষণ ছড়াবে না। কোম্পানি জানিয়েছে, ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে এর ১২,০০০ অর্ডার এসেছে। চলুন গাড়িটি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

   

Mahindra Zeo খুঁটিনাটি

Mahindra Zeo-এর দুটি ভ্যারিয়েন্ট হচ্ছে – ফ্ল্যাট সাইড ডেক (FSD) এবং ডেলিভারি ভ্য়ান (DV)। সংস্থা সূত্রে জানানো হয়েছে, এই গাড়ির ব্যাপক স্থানীয়করণের ফলে এটি কেন্দ্রের পিএলআই স্কিমের আওতায় এসেছে। ফলে সরকারি ভর্তুকি সহ কিনতে পারবেন ক্রেতারা। 

ফ্ল্যাট সাইড ডেক ভ্যারিয়েন্টের V1 ও V2 ভার্সনের দাম রাখা হয়েছে যথাক্রমে ৭.৫২ লক্ষ টাকা ও ৭.৬৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে ডেলিভারি ভ্য়ান ভ্যারিয়েন্টের V1 ও V2 ভার্সন কিনতে খরচ পড়বে যথাক্রমে ৭.৮২ লক্ষ ও ৭.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আবার দু’ধরণের ব্যাটারি সহ বেছে নেওয়া যাবে – ১৮.৪ কিলোওয়াট আওয়ার (V1) এবং ২১.৩ কিলোওয়াট আওয়ার (V2)। 

এক ঘণ্টায় তোলপাড় করা বুকিং, Mahindra Thar Roxx নয়া নজির গড়ল

মাহিন্দ্রার (Mahindra) এই গাড়ির মোটর থেকে সর্বোচ্চ ৩০ কিলোওয়াট এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হবে। ব্যাটারিতে ৭ বছর বা ১.৫ লক্ষ কিলোমিটারের (যোটি আগে হবে) ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। ফুল চার্জে এটি ১৬০ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি করা হয়েছে। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, এতে উপস্থিত অ্য়াডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেমের ফিচার লেন ডিপারচার ওয়ার্নিং। এছাড়া উপস্থিত হিল হোল্ড অ্যাসিস্ট এবং ক্রিপ ফাংশন।