পুজোর মুখে নিম্নচাপের জেরে কলকাতা ও বিভিন্ন জেলায় জারি সতর্কতা

বৃহস্পতিবার দুপুর থেকেই মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতে ভিজতে শুরু করেছে কলকাতা সহ অন্যান্য জেলা। কারণ কাল থেকেই নিম্নচাপের সতর্কতা জারি করে দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।…

Due to the low-pressure system ahead of Durga Puja, Kolkata and various districts have issued a warning.

বৃহস্পতিবার দুপুর থেকেই মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতে ভিজতে শুরু করেছে কলকাতা সহ অন্যান্য জেলা। কারণ কাল থেকেই নিম্নচাপের সতর্কতা জারি করে দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে বঙ্গোপসাগরের বুকে আজ অর্থাৎ শুক্রবার থেকে যে ফের একটি নিম্নচাপ তৈরি হতে পারে তারও আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। তাহলে এবার দেখে নেওয়া যাক শুক্রবার কলকাতা সহ অন্যান্য জেলায় আবহাওয়া কেমন থাকতে চলেছে?

শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশের দেখা মিলছে। কারণ আজ সকাল থেকেই নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে। সমুদ্র উত্তাল থাকার কারণে আগামী ২৪ ঘন্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ কলকাতায় কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টি সহ বজ্রবিদ্যুৎ হতে পারে। রাতের ও দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে কিছুটা অস্বস্তি বাড়তে পারে।

   

আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ০.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় যা ০.৩ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৯-৯৭ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা থাকবে ২৬-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

শুক্রবার বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপের জেরে পুজোর আগে ও পুজোর মধ্যে যে বৃষ্টির আভাস পাওয়া যাচ্ছিল সেই আশঙ্কা কোনোভাবেই উড়িয়ে দিচ্ছে না আলিপুর আবহাওয়া দফতর। তবে এবারের পুজোয় ভারী বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী নিম্নচাপের জেরে বৃষ্টির সম্ভাবনা তৈরি হলেও দুর্গাপুজোর দিনগুলিতে বিক্ষিপ্তভাবে কয়েকটি জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে যখন বৃষ্টি হবে না।

তবে বৃষ্টির জন্য এবারে পুজোর আনন্দ যে কোনোভাবে ভেস্তে যাবে না সেই বিষয়ে নিশ্চিন্ত থাকতে পারেন আপনি। অন্যদিকে শুক্রবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। আর বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে দক্ষিণবঙ্গে মুর্শিদাবাদ জেলায় শুক্রবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উপকূল ও উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে। জানা যাচ্ছে, কাল পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। তবে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে।