যুদ্ধের মাঝে ইরানে বিষাক্ত মদ পান করে মৃত্যু ২৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক

Alcohol poisoning: একদিকে ইজরায়েলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে ইরান। হিজবুল্লাহ প্রধান হাসান নিসরাল্লাহর মৃত্যুর পর ইরান ইজরায়েলে ২০০ টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। একই সময়ে,…

Representational picture

Alcohol poisoning: একদিকে ইজরায়েলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে ইরান। হিজবুল্লাহ প্রধান হাসান নিসরাল্লাহর মৃত্যুর পর ইরান ইজরায়েলে ২০০ টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। একই সময়ে, ইরানেই বিষাক্ত পদার্থ মিথানলযুক্ত অ্যালকোহল পান করে কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া শত শত মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। বৃহস্পতিবার সরকারি সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে।

মিথানলযুক্ত বিষাক্ত অ্যালকোহল পান করে ইরানে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। সরকারি IRNA এজেন্সি জানিয়েছে, বিষাক্ত মিথানল শ্বাস নেওয়ার পর বুধবার গভীর রাতে উত্তর প্রদেশ মাজানদারান ও গিলান এবং পশ্চিমাঞ্চলীয় হামাদান প্রদেশের বিভিন্ন শহর ও শহরে পুরুষ ও মহিলারা মারা গেছেন। একই সঙ্গে বিষাক্ত মদের কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছে শতাধিক মানুষকে। যেখানে তাদের চিকিৎসা চলছে।

   

বলা হচ্ছে মদের মধ্যে মিথানলের মাত্রা বেশি থাকায় এত মানুষের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতেও ইরানে অ্যালকোহল সেবনের কারণে মৃত্যুর ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০২০ সালে, বিষাক্ত মদের কারণে দেশে ৭০০ জনের বেশি মানুষ মারা গেছে। একই সঙ্গে হিজবুল্লাহকে নিয়ে ইজরায়েলের বিরুদ্ধে ফ্রন্ট খুলেছে ইরান। আর দ্রুত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে।

২৭ সেপ্টেম্বর, ইজরায়েল সেনাবাহিনী লেবাননের বৈরুত শহরে হিজবুল্লাহ সদর দফতরে হামলা চালায়। এতে নাসরুল্লাহসহ অনেক শীর্ষ কমান্ডার নিহত হয়। একই সময়ে, দুই দিন পর অর্থাৎ ১ অক্টোবর ইরান ইজরায়েলে হামলা চালায়। ইরান রাতে প্রায় ২০০ টি হাইপারসনিক এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে ইজরায়েলের আকাশসীমায় অনুপ্রবেশ করে এবং দ্রুত হামলা চালায়।

তবে, ইসরায়েলের মতে, তারা মাটিতে পড়ার আগেই প্রায় সব ক্ষেপণাস্ত্রকে নিরপেক্ষ করে দিয়েছে। ইজরায়েল সেনাবাহিনীর মতে, এই হামলায় তাদের মাত্র একজন নাগরিক মারা গেছে। একই সময়ে, ইরানের নিরাপত্তা সংস্থাগুলিও এই দাবি করেছে এবং ইজরায়েলের বিরুদ্ধে স্যাটেলাইটের ছবি টেম্পারিংয়ের অভিযোগ করেছে।

ইরানের নিরাপত্তা সংস্থাগুলো বলছে, ইজরায়েল স্যাটেলাইটের ছবি টেম্পার করে তা আড়াল করার চেষ্টা করছে। ইরান দাবি করেছে যে তাদের ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র সঠিক টার্গেটে আঘাত করেছে। ইরান বলেছে যে ১ অক্টোবরের হামলায় এই ইজরায়েলি বিমানঘাঁটিগুলি ক্ষতিগ্রস্ত হয়েছিল।