AFMS-এর প্রথম মহিলা ডিজি হিসাবে ইতিহাস গড়লেন ভাইস অ্যাডমিরাল Arti Sarin

Indian Navy: সার্জন ভাইস অ্যাডমিরাল আরতি সারিন বুধবার (অক্টোবর ২, ২০২৪) আর্মড ফোর্সেস মেডিক্যাল সার্ভিসের (ডিজিএএফএমএস) মহাপরিচালক (DG) হিসেবে দায়িত্ব নিয়েছেন। তিনি হলেন প্রথম মহিলা অফিসার…

Arti Sarin

Indian Navy: সার্জন ভাইস অ্যাডমিরাল আরতি সারিন বুধবার (অক্টোবর ২, ২০২৪) আর্মড ফোর্সেস মেডিক্যাল সার্ভিসের (ডিজিএএফএমএস) মহাপরিচালক (DG) হিসেবে দায়িত্ব নিয়েছেন। তিনি হলেন প্রথম মহিলা অফিসার যিনি ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক চিহ্নিত করে ত্রি-সেবা সশস্ত্র বাহিনীর চিকিৎসা পরিষেবার প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

উল্লেখ্য, DGAFMS সশস্ত্র বাহিনীর সঙ্গে সম্পর্কিত চিকিৎসা নীতির বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকের কাছে সরাসরি দায়বদ্ধ। ভারতীয় সেনা আধিকারিকরা বলেছেন যে সারিন ভারতীয় সশস্ত্র বাহিনীতে চাকরি করার জন্য সর্বোচ্চ পদমর্যাদার মহিলা অফিসার হয়েছেন।

   

NEET UG-এর মাধ্যমে, শুধুমাত্র একজন ডাক্তার নয়, নৌবাহিনীতে অফিসার হওয়ার পথও খুলে যায়। এর জন্য, NEET UG-তে ভাল র্যা ঙ্ক পাওয়ার পরে, একজন আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসে (AFMS) ভর্তি হন। এখান থেকে যারা পড়াশুনা করে তারা Army, Navy ও Air Force-এ অফিসার হয়। আজ আমরা এমনই একজন নৌসেনা অফিসারের কথা বলতে যাচ্ছি, যিনি এখান থেকে পড়াশোনা করে অনেক বড় পদে দায়িত্ব পালন করেছেন। এর মাধ্যমে তিনি আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসের (AFMS) প্রথম মহিলা মহাপরিচালক হয়েছেন। তার নাম আরতি সারিন (Arti Sarin)।

সার্জন ভাইস অ্যাডমিরাল আরতি সারিন আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস (এএফএমএস) এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন। এই ঐতিহাসিক অর্জনের মাধ্যমে তিনি এই পদে নিয়োগ পাওয়া প্রথম মহিলা আধিকারিক হয়েছেন। ডিজিএএফএমএস প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে সশস্ত্র বাহিনীর চিকিৎসা নীতি সংক্রান্ত সমস্ত বিষয়ের দায়িত্বে তিনি। আরতি সারিন এর আগে ডিজি মেডিকেল সার্ভিসেস (নেভি), ডিজি মেডিকেল সার্ভিসেস (এয়ার) এবং পুনের মর্যাদাপূর্ণ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি) এর ডিরেক্টর এবং কমান্ড্যান্টের মতো গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন।

AFMS থেকে পড়াশোনা করেছেন
ভাইস অ্যাডমিরাল আরতি সারিন পুনের আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (AFMS) থেকে স্নাতক সম্পন্ন করেছেন। এরপর ১৯৮৫ সালের ডিসেম্বরে তিনি আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসে (AFMS) যোগ দেন। তিনি AFMC থেকে রেডিওডায়াগনোসিসে তার MD ডিগ্রী এবং টাটা মেমোরিয়াল হাসপাতাল, মুম্বাই থেকে রেডিয়েশন অনকোলজিতে ডিপ্লোমেট ন্যাশনাল বোর্ড ডিগ্রী লাভ করেন। উপরন্তু, তিনি পিটসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে গামা ছুরি সার্জারিতে বিশেষীকরণ অর্জন করেছেন।

গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন
তার 38 বছরের চাকরির সময়, ভাইস অ্যাডমিরাল আরতি সারিন বেশ কয়েকটি একাডেমিক এবং প্রশাসনিক পদে অধিষ্ঠিত ছিলেন, যার মধ্যে রয়েছে আর্মি হাসপাতালের রেডিয়েশন অনকোলজি এবং কমান্ড হাসপাতাল (সাউদার্ন কমান্ড)/এএফএমসি পুনে। তিনি আইএনএইচএস অশ্বিনীকেও কমান্ড করেন এবং ভারতীয় নৌসেনার দক্ষিণ ও পশ্চিম নৌ কমান্ডে কমান্ড মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ভারতীয় সশস্ত্র বাহিনীর তিনটি শাখায় কাজ করার অনন্য সুযোগ পেয়েছেন – সেনা, নৌ ও বায়ু সেনা।

অনেক পদক পেয়েছেন
ভাইস অ্যাডমিরাল আরতি সারিন সেনাবাহিনীতে লেফটেন্যান্ট থেকে সার্জন ভাইস অ্যাডমিরাল নৌবাহিনীতে এবং এয়ার মার্শাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তার আনুগত্য এবং উৎসর্গের পরিপ্রেক্ষিতে, তিনি 2024 সালে অতি বিশেষ সেবা পদক এবং 2021 সালে বিশেষ সেবা পদক সহ অনেক সম্মান পেয়েছিলেন। এছাড়াও, তিনি 2017 সালে চিফ অফ আর্মি স্টাফ কম্যান্ডেশন, 2001 সালে নৌসেনার প্রধান এবং 2013 সালে জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ কম্যান্ডেশনে ভূষিত হয়েছেন।

সম্প্রতি, তিনি চিকিৎসা পেশাজীবীদের জন্য নিরাপদ কাজের পরিবেশ এবং প্রোটোকল তৈরি করতে জাতীয় টাস্ক ফোর্সের সদস্য হিসাবে সুপ্রিম কোর্ট কর্তৃক নিযুক্ত হয়েছেন। এছাড়াও, তিনি সশস্ত্র বাহিনীতে মহিলাদের অনুপ্রাণিত করার জন্য একটি বিশিষ্ট মুখ এবং সরকারের মহিলা শক্তি উদ্যোগের প্রতীক হিসাবে বিবেচিত।