ফোনে অ্যাপস চালানোর সময় স্টোরেজ পূরণ হয়ে যায়? জানুন এই সমস্যা এড়ানোর উপায়

আমরা বহু বছর ধরে স্মার্টফোন ব্যবহার করে আসছি, কিন্তু এখনও অনেকেই জানিন না যে অ্যাপটি চালানোর সময়ও ফোনের স্টোরেজ পূরণ হতে পারে। কেন এমন হয়,…

mobile-mistake

আমরা বহু বছর ধরে স্মার্টফোন ব্যবহার করে আসছি, কিন্তু এখনও অনেকেই জানিন না যে অ্যাপটি চালানোর সময়ও ফোনের স্টোরেজ পূরণ হতে পারে। কেন এমন হয়, আপনি কীভাবে এটি সম্পর্কে জানতে পারবেন এবং কীভাবে আপনি ফোনের স্টোরেজ ভর্তি হওয়া বন্ধ করতে পারবেন সে সম্পর্কে আজ আমরা আপনাকে তথ্য দেব।

ফোন কেনার পর আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী মোবাইলে অ্যাপস ইন্সটল করা শুরু করি, কিন্তু আপনি এই অ্যাপগুলো ওপেন করার সঙ্গে সঙ্গেই এই অ্যাপগুলির অস্থায়ী ফাইল এবং ক্যাশে ফাইল তৈরি হতে শুরু করে। এই ক্যাশ ফাইলগুলির কারণে, আপনার ফোনের স্টোরেজ ধীরে ধীরে কমতে শুরু করে এবং আপনি তা টেরও পান না।

   

ক্যাশে এবং অস্থায়ী ফাইলগুলি ছাড়াও, আরও অনেক কারণ রয়েছে যার কারণে ফোনের স্টোরেজ পূর্ণ হতে শুরু করে। অ্যাপের নতুন আপডেট আসার সঙ্গে সঙ্গে অ্যাপের ফাইল সাইজ ধীরে ধীরে বাড়তে থাকে যার কারণে অ্যাপগুলো বেশি জায়গা দখল করতে শুরু করে।

অক্টোবরে লঞ্চ করতে চলেছে OnePlus 13 এবং iQOO 13-এর মতো 5টি স্মার্টফোন 

ক্যাশে এবং অস্থায়ী ফাইল সাফ করা যথেষ্ট নয়। আপনার ফোনে স্টোরেজ স্পেস খালি করতে, আপনার আর প্রয়োজন নেই এমন মোবাইল অ্যাপ আনইনস্টল করুন। ফটো এবং ভিডিও সংরক্ষণ করতে ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন। এই উদ্দেশ্যে আপনি Google Photos এবং OneDrive এর মত ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন।

ফোনে স্টোরেজ বাঁচাতে আপনি মাইক্রোএসডি কার্ড ব্যবহার করতে পারেন। আপনার ফোনে একটি SD কার্ড স্লট থাকলে, আপনি SD কার্ডে ফটো, ভিডিও এবং অন্যান্য ফাইল স্থানান্তর করতে পারেন৷ অটোমেটিক ডাউনলোড বন্ধ করুন, অন্যথায় অনেক অ্যাপ  ফটো, ভিডিও এবং অন্যান্য ফাইল ডাউনলোড হয়ে যাবে।

আপনি যদি ফোনে স্টোরেজ সংরক্ষণ করতে চান, তাহলে অটোমেটিক ডাউনলোড অপশনটি বন্ধ করুন। এছাড়া ক্লিনিং অ্যাপ ব্যবহার করে নিয়মিত আপনার ফোন পরিষ্কার করুন।