ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি, পুজোয় ভাসবে বাংলা!

দেবীপক্ষের শুভারম্ভের সকাল থেকেই কলকাতা সহ বিভিন্ন জেলায় মাঝারি থেকে হালকা বৃষ্টির দেখা মিলেছে। তবে তারপর থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত সেরকম বৃষ্টির দেখা মিললেও পুজোর…

westher update today Kolkata

দেবীপক্ষের শুভারম্ভের সকাল থেকেই কলকাতা সহ বিভিন্ন জেলায় মাঝারি থেকে হালকা বৃষ্টির দেখা মিলেছে। তবে তারপর থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত সেরকম বৃষ্টির দেখা মিললেও পুজোর ঠিক মুখে নিম্নচাপের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। তবে আজ কীরকম আবহাওয়া (Weather Update) থাকবে কলকাতা সহ অন্যান্য জেলায়?

এদিকে বঙ্গোপসাগরের বুকে কাল অর্থাৎ শুক্রবার থেকে এই নিম্নচাপ তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে পুজোর আগে আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা বাড়লেও পুজোর মধ্যে এ রাজ্যে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। তবে সার্বিকভাবে না হলেও দুর্গাপুজো চলাকালীন বিক্ষিপ্তভাবে কয়েকটি জায়গায় বৃষ্টি হতে পারে।

   

তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। সেক্ষেত্রে এবারের বৃষ্টিতে পুজো মাটি না হলেও ভিজতে চলেছে বাংলা। এদিকে শুক্রবার নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। তাই সমুদ্র উত্তাল থাকার জেরে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। তাহলে এবার দেখে নেওয়া যাক, বৃহস্পতিবার কলকাতা সহ অন্যান্য জেলায় কেমন থাকবে আজকের আবহাওয়া?

বৃহস্পতিবার মহানগরীতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সারাদিনই আকাশ প্রায় মেঘলাই থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে আজ বৃষ্টি না হলেও কিছুটা অস্বস্তি থাকবে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার কলকাতা শহরেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার কলকাতায় কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত, হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী দু’দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা লাগোয়া দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

তবে বৃহস্পতিবার উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দুই পার্বত্য জেলা দার্জিলিংএবং কালিম্পঙের কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে আজ সকাল থেকে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় থাকবে আংশিক মেঘলা আকাশ। আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাজ্যের উপকূলবর্তী দুই জেলা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। তবে শুক্রবার উপকূলের এই দুই জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।