দূরপাল্লার ট্রেন মিস হলে, আপনি কি সেই টিকিটে অন্য ট্রেনে ভ্রমণ করতে পারবেন? জানুন নতুন নিয়ম

ভারতীয় রেল সারা দেশে হাজার হাজার ট্রেন পরিচালনা করছে। এসব ট্রেনে প্রতিদিন কয়েক কোটি যাত্রী যাতায়াত করেন। শুধু তাই নয়, ভারতীয় রেলওয়ের বিশাল নেটওয়ার্ক সারা…

Indian railway announces thousends more new special train on this festival season

ভারতীয় রেল সারা দেশে হাজার হাজার ট্রেন পরিচালনা করছে। এসব ট্রেনে প্রতিদিন কয়েক কোটি যাত্রী যাতায়াত করেন। শুধু তাই নয়, ভারতীয় রেলওয়ের বিশাল নেটওয়ার্ক সারা দেশে ছড়িয়ে আছে, যা দেশের প্রান্তিক অঞ্চলগুলিকে বড় মেট্রোর সঙ্গে সংযুক্ত করে থাকে। ট্রেনে যাতায়াতের সময় যাত্রীরা যাতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয় সে জন্য ভারতীয় রেল অনেক নিয়ম করেছে। তবে ট্রেনে ভ্রমণ করতে হলে অবশ্যই টিকিট থাকতে হবে। একই সঙ্গে অনেক সময় দেখা যায় দেরি হওয়ায় যাত্রীরা ট্রেন মিস করেন। এমতাবস্থায় প্রশ্ন উঠছে যে, ট্রেনটি মিস হয়ে গেলে ওই ট্রেনের টিকিটে যাত্রীরা কি অন্য ট্রেনে যেতে পারবেন? এই বিষয়ে ভারতীয় রেলের নিয়ম কি? 

ভারতীয় রেলের নিয়ম অনুসারে, যদি কোনও যাত্রী সাধারণ টিকিট নিয়ে থাকেন এবং স্টেশনে পৌঁছাতে দেরি হওয়ার কারণে তারা ট্রেন মিস করেন। এ অবস্থায় একই ক্যাটাগরির অন্য ট্রেনে তিনি ভ্রমণ করতে পারেন। যেখানে বন্দে ভারত, শতাব্দী ইত্যাদির মতো অন্যান্য ক্যাটাগরির ট্রেনে সাধারণ টিকিটে ভ্রমণ করা যায় না।

   

এর বাইরে যদি কোনও ব্যক্তির কাছে রিজার্ভেশন টিকিট থাকে, তবে ট্রেনটি মিস হলে তিনি রিজার্ভেশন টিকিটে অন্য কোনও ট্রেনে ভ্রমণ করতে পারবেন না।

আপনি যদি রিজার্ভেশন টিকিট নিয়ে অন্য ট্রেনে ভ্রমণ করেন, তাহলে ধরা পড়লে, টিটিই আপনাকে টিকিটবিহীন ব্যক্তি হিসেবে বিবেচনা করবে। এই পরিস্থিতিতে TTE আপনাকে জরিমানা দিতে হতে পারে।

জরিমানা না দিলে আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে। এ ছাড়া আপনাকে কারাগারেও পাঠানো হতে পারে। আপনার যদি একটি রিজার্ভেশন টিকিট থাকে এবং আপনার ট্রেন মিস হয়ে থাকে, তাহলে এই পরিস্থিতিতে আপনার উপযুক্ত কারণ দেখিয়ে টিডিআর ফাইল করা উচিত। এর পরে আপনাকে অন্য ট্রেনে ভ্রমণের জন্য টিকিট কিনতে হবে।