পুজোর আগে কলকাতা-শিলিগুড়ি রুটে বড় চমক, শুরু হচ্ছে নতুন বাস পরিষেবা

পুজোর আগে রাজ্যবাসীকে খুশির খবর শোনাল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ। পুজোর সময় যাতায়াতে যাতে সাধারণ মানুষকে ভোগান্তির শিকার হতে না হয় তার জন্য নতুন বাস পরিষেবা…

Before the Puja, a big surprise on the Kolkata-Siliguri route: a new bus service is starting.

পুজোর আগে রাজ্যবাসীকে খুশির খবর শোনাল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ। পুজোর সময় যাতায়াতে যাতে সাধারণ মানুষকে ভোগান্তির শিকার হতে না হয় তার জন্য নতুন বাস পরিষেবা চালু করা হচ্ছে। এই বাস পরিষেবা শিলিগুড়ি (Siliguri) থেকে কলকাতা (Kolkata) রুটের পাশাপাশি অন্যান্য রুটেও চালু হতে চলেছে। পুজোর সময় রেল, বিমান থেকে শুরু করে যাতায়াতের অনেক মাধ্যমেরই ভাড়া বেড়ে যায়।

এতে সাধারণ মানুষকে অনেক সমস্যার মধ্যে পড়তে হয়। তাই সমস্ত বিষয়কে মাথায় রেখে এসি ও নন এসি বাসের সংখ্যা বাড়ানো হচ্ছে শিলিগুড়ি-কলকাতা রুটে। বর্তমানে দুটি এসি রকেট বাস পরিষেবা চালু করা হবে কলকাতা ও শিলিগুড়ির পথে। এদিকে সিএনজি বাস পরিষেবা চলবে কোচবিহার ফালাকাটা এবং শিলিগুড়ি রুটে। এছাড়াও পুজো পরিক্রমার জন্যও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

   

জানা যাচ্ছে, বিশেষ উদ্যোগে চতুর্থী ও পঞ্চমীতে পুজো পরিক্রমার জন্য চালানো হবে সরকারি বাস পরিষেবা। এর পাশাপাশি পাহাড়েও ছোট বাস চলবে বলে জানা যাচ্ছে। তবে এখানেই শেষ নয়, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ দফতর পরিবহণ কর্মীদের জন্য বিশেষ সম্মানের ব্যবস্থা করেছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, বাসের চালক থেকে শুরু করে মেকানিক-সহ একাধিক পদে যাঁদের কাজের গুণগত মান ভালো তাঁদের পুরস্কারের পাশাপাশি শংসাপত্রও দেওয়া হবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ দফতরের পক্ষ থেকে। প্রসঙ্গত, মঙ্গলবার এইসব বাসগুলির উদ্বোধন করেছেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়।

সেখানে উপস্থিত ছিলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব-সহ ডেপুটি মেয়ররঞ্জন সরকার। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেছেন, “এসি রকেট পাঁচটি ও নন এসি আটটি বাস পরিষেবা চালু করা হবে। যার আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন হল আজ। কোচবিহার ও শিলিগুড়ির মধ্যে সিএনজি বাস পরিষেবা পরীক্ষামূলকভাবে চালানো হবে।

অন্যদিকে চতুর্থী ও পঞ্চমীর দিন পুজো পরিক্রমার জন্য বাস সার্ভিস চলবে। পুজোর সময় যেভাবে ভাড়া বৃদ্ধি হয় বিমান ও রেলের সেই অসুবিধের কথা মাথায় রেখেই আমাদের এই সিদ্ধান্ত। পর্যটকদের যাতে কোন অসুবিধে না হয় তার জন্য ছোট গাড়ি ছুটবে পাহাড়ের উদ্দেশ্যে।”