দুর্গোৎসবের মাসে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, সতর্কতা দিল বাংলাদেশ

বাংলাদেশ (Bangladesh) আবহাওয়া বিভাগ (BMD) সতর্কতা চলতি মাসে বঙ্গোপসাগর থেকে ঘূর্ণিঝড় তেড়ে আসার সম্ভাবনা (Cyclone alert) আছে।  দুর্গোৎসবের মাসে এই ঘূর্ণির গতি কোনদিকে সেটি এখনই…

Meteorological Department of Bangladesh warned the cyclone

বাংলাদেশ (Bangladesh) আবহাওয়া বিভাগ (BMD) সতর্কতা চলতি মাসে বঙ্গোপসাগর থেকে ঘূর্ণিঝড় তেড়ে আসার সম্ভাবনা (Cyclone alert) আছে।  দুর্গোৎসবের মাসে এই ঘূর্ণির গতি কোনদিকে সেটি এখনই স্পষ্ট নয়। বিএমডি জানিয়েছে, অক্টোবরে আসছে ঘূর্ণিঝড়।

বিএমডি জানিয়েছে বঙ্গোপসাগরে তিনটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা রয়েছে। স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার ঢাকায় (১ অক্টোবর) আবহাওয়া বিভাগে পূর্বাভাস বিশেষজ্ঞ কমিটির বৈঠকে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের বিষয়ে আলোচনা হয়।

   

উল্লেখ্য অক্টোবর মাসে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা রয়েছে বলে মনে করছে আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস)। বাংলাদেশি আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে ঘূর্ণির আশঙ্কার কথা জানিয়েছেন। তিনি জানান, অক্টোবর মাসের ১৫ থেকে ২৫ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘুর্নিঝড় সৃষ্টির আশঙ্কা নির্দেশ করছে আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস) আবহাওয়া পূর্বাভাস মডেল।

তিনি উল্লেখ করেছেন, ২০২২ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় সিতরাং (২২ থেকে ২৫ তারিখ) এবং ২০২৩ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় হামুন (২১ থেকে ২৫ তারিখ) সৃষ্টি হয়েছিল। এই দুটি ঘূর্ণিঝড়ই সরাসরি বাংলাদেশের উপকূলে আঘাত করেছিল। ঘূর্ণিঝড় সিতরাং খুলনা ও বরিশাল উপকূলে এবং ঘূর্ণিঝড় হামুন চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপর দিয়ে বাংলাদেশে আঘাত করে।

বাংলাদেশের আবহাওয়া বিশ্লেষকরা এই দিকটি খুব গভীরভাবে বিশ্লেষণ করছেন। তারা জানিয়েছেন, অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।