দীর্ঘ কেরিয়ার বিরতি? Airtel-এর এই উদ্যোগ মহিলাদের উপকারে আসছে

অনেক সময় ক্যারিয়ারে দীর্ঘ বিরতি নেওয়া মানুষের চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। সাধারণত, ছয় মাসের বেশি বিরতি একটি দীর্ঘ ক্যারিয়ার বিরতি হিসাবে বিবেচিত হয় এবং এর…

job

অনেক সময় ক্যারিয়ারে দীর্ঘ বিরতি নেওয়া মানুষের চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। সাধারণত, ছয় মাসের বেশি বিরতি একটি দীর্ঘ ক্যারিয়ার বিরতি হিসাবে বিবেচিত হয় এবং এর পরে চাকরি খোঁজা কঠিন হতে পারে, কারণ এই ধরনের ক্ষেত্রে বেশিরভাগ জীবনবৃত্তান্ত উপেক্ষা করা হয়। দীর্ঘ বিরতি প্রায়শই ক্যারিয়ারের ক্ষতিকারক হিসাবে বিবেচিত হয় এবং বিরতি নেওয়া কখনও কখনও একজন ব্যক্তির পেশাদার যাত্রা শেষ করে।

যাইহোক, একটি দীর্ঘ কর্মজীবন বিরতি কারো পেশাগত জীবনের সমাপ্তি হিসাবে বিবেচনা করা উচিত নয়। যদি কাউকে দীর্ঘ সময়ের জন্য চাকরি ছেড়ে যেতে হয়, তবে তাদের সিভিও সমানভাবে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। একজন ব্যক্তির সিভি কত বছর ধরে আলমারিতে পড়ে আছে তা বিবেচ্য নয়।

   

Airtel এবং L&T-এর প্রশংসনীয় উদ্যোগ

গত বছর, একজন মহিলা 10 বছরের ক্যারিয়ার বিরতির পরে আবার এয়ারটেলে কাজ শুরু করেছিলেন। এয়ারটেলের ‘স্টেপ-ইন’ উদ্যোগটি সেই সব মহিলাদের জন্য যারা কমপক্ষে 12 মাসের ক্যারিয়ার বিরতি নিয়েছেন এবং প্রাসঙ্গিক পূর্ব অভিজ্ঞতা রয়েছে৷ অফিসে 10 বছর অনুপস্থিত থাকা সত্ত্বেও এই মহিলার এয়ারটেলে ফিরে আসা প্রমাণ করে যে এক দশকের দীর্ঘ বিরতিও তার ক্যারিয়ারের আকাঙ্ক্ষার পথে আসেনি।

লারসেন অ্যান্ড টুব্রো (এলএন্ডটি) দ্বারাও একই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। L&T’র ‘রিনিউ’ প্রোগ্রাম শুধুমাত্র মহিলা প্রার্থীদের যোগ্যতার উপর ফোকাস করে, তাদের কর্মজীবন বিরতির সময়কালের উপর নয়। ‘রিনিউ’ সেই সব মহিলাদের একটি সুযোগ দেয় যারা কর্পোরেট জগতে পুনঃপ্রবেশের কোনো কারণে ক্যারিয়ার বিরতি নিয়েছেন।

কর্মজীবন বিরতি একটি বাধা হওয়া উচিত নয়, এটি একটি সুযোগ হওয়া উচিত।
যাইহোক, বেশিরভাগ প্রতিষ্ঠান দীর্ঘ কর্মজীবন বিরতি সহ লোক নিয়োগ করতে নারাজ। তারা বিশ্বাস করে যে দীর্ঘ বিরতির পরে, একজন ব্যক্তির চিন্তা করার ক্ষমতা এবং দক্ষতা হ্রাস পেতে পারে বা পুরানো হয়ে যেতে পারে, তবে এই অনুমান সবসময় সঠিক নয়। বিরতি সময় আমাদের অনেক উপায়ে সমৃদ্ধ করতে পারে। লোকেরা হয়তো কিছু সময়ের জন্য তাদের চাকরি ছেড়ে দিয়েছে, কিন্তু সেই সময়ের মধ্যে তারা হয়তো কোনো না কোনোভাবে অভিজ্ঞতা অর্জন করেছে।

পুরুষদের জন্যও সমান সুযোগ থাকতে হবে
আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো, এসব কোম্পানির কার্যক্রম শুধুমাত্র মহিলাদের জন্য। এই বিষয়ে পুরুষদের অবহেলা করা উচিত নয়। এটা সত্য যে মহিলারা তাদের পেশা ছেড়ে চলে যাওয়ার হার বেশি, প্রধানত কারণ তাদের সন্তানদের যত্ন নেওয়া সহ আরও অনেক দায়িত্ব রয়েছে, তবে পুরুষদের জীবনেও এমন পরিস্থিতি রয়েছে যখন তাদের বিরতি নিতে হয়।

ভারতে ক্যারিয়ার বিরতির চ্যালেঞ্জ এবং উপলব্ধি
কিছু গবেষণায় দেখা গেছে কিছু সময়ের জন্য কেরিয়ার বন্ধ রাখলে ক্ষতি নেই। অনেক সময় এটি ব্যক্তিগত বৃদ্ধি, নতুন দক্ষতা শেখার এবং নিজের আবেগ অনুধাবন করার সুযোগ দেয়, কিন্তু ভারতে, ক্যারিয়ার বিরতি অন্যান্য দেশের মতো নিরাপদ বলে মনে করা হয় না, কারণ এখানে আমাদের নিয়োগের জন্য কোম্পানিগুলিকে প্রচুর অর্থ প্রদান করতে হয়। এ ছাড়া ক্যারিয়ার বিরতির পর বেতন হ্রাসের সম্মুখীন হতে হয়।

অনেক দেশে, আপনি যদি আপনার শখ বা দক্ষতা বিকাশের জন্য বিরতি নেন তবে এটি ইতিবাচকভাবে দেখা হয়, কিন্তু আমাদের দেশে, আপনি যদি ক্যারিয়ারে বিরতি নেন, তবে অনেক সময় নিয়োগকর্তারা ভাবেন যে আপনাকে চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে। অথবা আপনি একটি নতুন চাকরি খুঁজে পাননি, তাই আপনি বিরতিতে ছিলেন।