স্পিন ঘূর্ণিতে আড়াই দিনেই টাইগার বধ করে সিরিজ ভারতের

জিততে হলে অবিশ্বাস্য কিছু করতেই হত। ব্যাট হাতে দুই ইনিংসেই ভরাডুবির পর এবার বল হাতেও বাংলাদেশি শিবিরে দেখা গেল একই ছবি। চলতি ভারত-বাংলাদেশ সিরিজে (IND…

Team India's Kanpur Triumph: India Secures Victory in Just Two and a Half Days, Sweeping Bangladesh

জিততে হলে অবিশ্বাস্য কিছু করতেই হত। ব্যাট হাতে দুই ইনিংসেই ভরাডুবির পর এবার বল হাতেও বাংলাদেশি শিবিরে দেখা গেল একই ছবি। চলতি ভারত-বাংলাদেশ সিরিজে (IND vs BAN) প্রথম টেস্টে ব্যর্থতার পর দ্বিতীয় টেস্টেও ভারতের কাছে পরাজিত হলেন বাংলাদেশি ক্রিকেটাররা। চেন্নাই টেস্টে ২৮০ রানে ম্যাচ জেতার পর কানপুর টেস্টও সাত উইকেটে জিতে বাংলাদেশকে ক্লিন সুইপ করে ফেলেছে ভারত। বৃষ্টিবিঘ্নিত এই ম্যাচে প্রায় দুই দিন খেলা বন্ধ থাকলেও শেষ দিনে ভারতের জয়ের জন্য মোট টার্গেট দাঁড়ায় লক্ষ্য দাঁড়ায় মাত্র ৯৫ রান। আর এই লক্ষ্য পূরণ করতে ১৭.২ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় রোহিত শর্মা এন্ড কোম্পানি। এদিন জয়ের পাশাপাশি একগুচ্ছ নতুন রেকর্ডেরও জন্ম দিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা।

   

কানপুরে ভারত-বাংলাদেশের মধ্যকার টেস্ট ম্যাচ বর্তমানে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়ে থাকবে। কোনো দলের যদি জেতার ইচ্ছা থাকে, তাহলে সেটা অর্জনে সেই দল কতদূর পর্যন্ত যেতে পারে তা এই ম্যাচ দেখেই বোঝা যাবে। রোহিত শর্মা অ্যান্ড কোম্পানি আপাতদৃষ্টিতে এই অসম্ভব কাজটি সম্ভব করেছে। প্রথম দিনে মাত্র ৩৫ ওভার খেলা শেষে ৩ উইকেটে ১০৭ রান করেছিল বাংলাদেশ। তারপরই বৃষ্টির ভ্রূকুটি দেখা যায় কানপুরে। দ্বিতীয় ও তৃতীয় দিনের খেলা বৃষ্টিতে নষ্ট হয়ে যায়। পরের দুই দিনের খেলায় অশ্বিন- জাদেজা স্পিন ঘূর্ণিতে বাংলাদেশকে একপ্রকার দাঁড়াতেই দেয়নি ভারতীয় ক্রিকেট দল।

আইপিএলের পর বিনামূল্যে ভারত-বাংলাদেশ সিরিজ দেখার ব্যবস্থা করতে চলেছে এই সংস্থা

চতুর্থ দিনের খেলায় ভারতীয় বোলাররা প্রথম ইনিংসে বাংলাদেশকে ২৩৩ রানে গুটিয়ে দেয়। জাসপ্রিত বুমরাহ তিনটি এবং আর অশ্বিন, মহম্মদ সিরাজ ও আকাশ দীপ ২টি করে উইকেট নেন। এরপর প্রথম ইনিংস খেলতে নেমে, ম্যাচের চতুর্থ দিনে একপ্রকার ঝড়ের গতিতে ব্যাটিং করে, ৩৪.৪ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান করে ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করেন অধিনায়ক রোহিত শর্মা। ফলত বাংলাদেশের লিড দাঁড়ায় ৫২ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে পঞ্চম দিনে ১৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ দল। সিরিজ জয়ের জন্য ভারতের সামনে ছিল ৯৫ রানের লক্ষ্য। ব্যাট হাতে অনায়াসেই টার্গেট দখল করে ম্যাচ জিতে নেন ভারতীয় ব্যাটাররা।

প্রসঙ্গত উল্লেখ্য যে ম্যাচে জেতার পাশাপাশি বেশ কিছু নতুন রেকর্ডও এদিন গড়েছে ভারত। এদিন মুরলীধরনের রেকর্ড স্পর্শ করেছেন অশ্বিন। এই মুহূর্তে সব থেকে বেশি প্লেয়ার অফ দ্য সিরিজ জেতার রেকর্ড ছিল লঙ্কান কিংবদন্তি মুরলীধরনের (১১টি )। এই সিরিজে সব থেকে ব্যাট -বল হাতে সবথেকে সেরা পারফরম্যান্স করে সিরিজ সেরা হন অশ্বিন। ফলত এদিন অশ্বিনের প্লেয়ার অফ দ্য সিরিজ খেতাব দাঁড়ায় ১১টি। এছাড়াও ১১ টি উইকেট নিয়ে এই টেস্টে (IND vs BAN) ম্যাচের সেরা হয়েছেন জসপ্রিত বুমরাহ। চেন্নাইয়ে প্রথম টেস্টের পর কানপুরেও ভারতের এই জয়ে হোয়াইটওয়াশেই শেষ হলো টেস্ট সিরিজ।