পুজোর মুখে হুড়মুড়িয়ে নামল সবজির দাম, মুখে হাসি আমজনতার

একাধিক জেলায় কয়েকদিন ধরে ভারী বৃষ্টি ও বিভিন্ন জলাধার থেকে ডিভিসির জল ছাড়ায় সরাসরি এর কোপ এসে পড়েছে সবজির বাজারে। পুজোর মুখে বাজারে সবজি কিনতে…

With the festival approaching, vegetable prices have dropped significantly, bringing smiles to the faces of the common people.

একাধিক জেলায় কয়েকদিন ধরে ভারী বৃষ্টি ও বিভিন্ন জলাধার থেকে ডিভিসির জল ছাড়ায় সরাসরি এর কোপ এসে পড়েছে সবজির বাজারে। পুজোর মুখে বাজারে সবজি কিনতে গিয়ে হাত পুড়ছে আমজনতার। যতদিন যাচ্ছে, সবজির লাগামছাড়া দাম বৃদ্ধিতে পকেটে টান পড়ছে সাধারণ মানুষের। রোজই বাজারে বেশিরভাগ জিনিসপত্রের দামের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাচ্ছে।

কিন্তু মঙ্গলবার মহালয়ার আগেরদিন সোমবারের তুলনায় কতটা হেরফের হল সবজির দামে (Vegetable Price)? চলুন এক নজরে দেখে নেওয়া যাক। পটল, ঢেঁড়স, বেগুন, ঝিঙে, আলু, আদা থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় বেশিরভাগ সবজি কিনতে গিয়ে দাম দেখে মাথায় হাত পড়েছে আমজনতার। মঙ্গলবারের বাজারে কেজি প্রতি বেগুন মিলছে ৪০ টাকায়, বড় পেঁয়াজ এক কেজির দাম ৪০ টাকা ও ছোট পেঁয়াজ প্রতি কেজিতে মিলছে ৭০ টাকায়।

   

অন্যদিকে প্রতি কেজিতে আদা পাওয়া যাচ্ছে ২৪০ টাকায় আর রসুন প্রতি কেজিতে মিলছে পারে ৩০০ টাকার কাছাকাছি। সেক্ষেত্রে কালকের থেকে বেগুনের দামটা অনেকটাই কমেছে বলা যায়। এদিকে আলু প্রতি কেজিতে পাওয়া যাবে ২০ টাকায়। গাজর ৫০ টাকায়, লঙ্কা ৪০ টাকা, করলা ৬০ টাকা, বিনস ৪৫ টাকা ও ক্যাপসিকাম ৫৫ টাকা। এছাড়াও কুমড়ো বিক্রি হচ্ছে ২০ টাকা কিলো দরে।

পটল, চিচিঙ্গা, কচু ও ঝিঙের দাম প্রায় এক। এদিকে ভালো সাইজের ফুলকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ৪৫ টাকার ওপরে। বাঁধাকপি প্রতি কেজিতে মিলছে ২৫ টাকায়। অন্যদিকে ১ কেজি মটরশুঁটি পাওয়া যাচ্ছে ৮০ টাকায়। তবে বর্তমানে গতকালের থেকে অনেকটাই কমেছে বিভিন্ন সবজির দাম। এতদিন ধরে লাগাতার দাম বৃদ্ধি হচ্ছিল বিভিন্ন সবজির।

তবে পুজোর আগে ব্যবসায়ীরা যাতে আর দাম বৃদ্ধি করতে না পারে তার জন্য কিছুদিন আগেই বিভিন্ন বাজারে নজরদারি চলেছে টাস্ক ফোর্সের। এমনকি এ নিয়ে ডাকা বৈঠকে রাজ্যে সুফল বাংলার স্টলের সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এরই মধ্যে পুজোর আগে বিভিন্ন সবজির দাম অনেকটাই কমে যাওয়ায় মুখে হাসি ফুটেছে ক্রেতা থেকে বিক্রেতাদের মুখে।