আগে ইলিশ পরে নামাজ: তসলিমা

শারদোৎসবের আগে ইলিশ নিয়ে তুলকালাম চলছে বাংলাদেশ (Bangladesh) ও ভারতের বাংলাভাষী অঞ্চলে। বাংলাদেশের সুস্বাদু ইলিশের (hilsa) দামে আগুন। এর মধ্যেই ভারতে ইলিশ রফতানি চলছে। দাবি…

jsjjsj আগে ইলিশ পরে নামাজ: তসলিমা

শারদোৎসবের আগে ইলিশ নিয়ে তুলকালাম চলছে বাংলাদেশ (Bangladesh) ও ভারতের বাংলাভাষী অঞ্চলে। বাংলাদেশের সুস্বাদু ইলিশের (hilsa) দামে আগুন। এর মধ্যেই ভারতে ইলিশ রফতানি চলছে। দাবি উঠেছে দেশবাসীকে বঞ্চিত করে ভারতে ইলিশ পাঠানো বন্ধ করতে হবে। আর বাংলাদেশি ইলিশের চালান ভারতে ঢুকতেই বাজার থেকে উড়ে যাচ্ছে! ক্রেতারা সাধ্যমত কিনছেন। বাংলাদেশের ইলিশের স্বাদ বিশ্বজোড়া প্রসিদ্ধ।

বাংলাদেশে গণবিক্ষোভে শেখ হাসিনা ক্ষমতাচ্যুত। নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে চলছে অন্তর্বর্তী সরকার। হাসিনার মতো ইউনূসও ধর্মীয় মৌলবাদকে প্রশ্রয় দিচ্ছেন বলে লাগাতার কটাক্ষ করে চলেছেন বাংলাদেশি নাস্তিক লেখিকা তসলিমা নাসরিন। ইলিশ কেনার জন্য বাংলাদেশি ক্রেতাদের হুড়োহুড়ির একটি ভিডিও শেয়ার করে তসলিমা ফের ইসলামি মৌলবাদকে কটাক্ষ করেছেন।

   

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি দোকানে ইলিশ ভর্তি বাক্সর মধ্যে ঝাঁপিয়ে পড়ছে ক্রেতারা। নারী-পুরুষ সবাই ইলিশ কাড়াকাড়ি করছে। এ দৃশ্য দেখে তসলিমা নাসরিন লিখ্ছেন, “মা গো মা। ইলিশের জন্য সে কী পাগল মানুষ! বোরখাওয়ালি, দাড়ি টুপি সবার কাছেও আগে ইলিশ,পরে নামাজ।”

দিল্লিতে থাকা তসলিমা নাসরিন ভারতে আসা বাংলাদেশি ইলিশ কিনে লিখেছেন, ‘২২ কিলোমিটার দূরে মাছের আড়তে গিয়ে বাংলাদেশের ইলিশ কিনলাম আজ। ২০০০ রুপি পার কিলো।’

উল্লেখ্য, তসলিমা নাসরিন হিন্দু মৌলবাদসহ যে কোনও ধর্মীয় রক্ষণশীলতার বিরুদ্ধে সরব। নিজের দেশে সংখ্যালঘু সনাতনপন্থী হিন্দুরা আক্রান্ত বলে প্রতিনিয়ত তিনি সরব। তসলিমার অভিযোগ, ক্ষমতায় থাকাকালীন শেখ হাসিনা ইসলামি মৌলবাদীদের বাড়িয়েছিলেন। তারাই এখন বাংলাদেশকে ‘জিহাদিস্তান’ বানাচ্ছে। শেখ হাসিনার আমলে গুম-়খুনের অভিযোগ তুলে সরব ছিলেন তসলিমা।