ইজরায়েলি সেনা ঢুকল লেবাননে, ছিন্নভিন্ন হিজবুল্লাহ

সীমান্ত পার করে ইজরায়েলি (israel) স্থল সেনার অভিযান শুরু হল (lebanon) লেবাননে। ঠিক যেভাবে রাশিয়ার সেনা ইউক্রেনে বিশাল ট্যাঙ্ক নিয়ে ঢুকেছিল, তেমনই পদ্ধতিতে অভিযান শুরু…

Israel-Gaza

সীমান্ত পার করে ইজরায়েলি (israel) স্থল সেনার অভিযান শুরু হল (lebanon) লেবাননে। ঠিক যেভাবে রাশিয়ার সেনা ইউক্রেনে বিশাল ট্যাঙ্ক নিয়ে ঢুকেছিল, তেমনই পদ্ধতিতে অভিযান শুরু করেছে ইজরায়েল।

লেবানন আর ইজরায়েল পড়শি দেশ। তবে ইজরায়েল সীমান্তের অংশে লেবানন সরকারের অস্তিত্ব নেই। এই অংশে জঙ্গি সংগঠন হিজবুল্লাহ গোষ্ঠী সমান্তরাল সরকার চালায়। হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে খতম করার পর তারই ঘাঁটি দক্ষিণ লেবাননের জমিতে ঢুকেছে ইজরায়েল। এর পাশাপাশি লেবাননের রাজধানী শহর বেইরুটে চলেছে বিমান হানা। বিশ্ব জুড়ে চাঞ্চল্য। ইজরায়েলের তরফে ইরানেও হামলার সংকেত দেওয়া হয়েছে।

   

BBC জানাচ্ছে, বিমান হামলার পর লেবাননে স্থল অভিযান পরিচালনা শুরু করেছে ইজরায়েল। হিজবুল্লাহ সংগঠনের ঘাঁটি লক্ষ্য করে দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী কয়েকটি গ্রামে অভিযান শুরু করেছে ইজরায়েলি সেনা।

লেবাননের জমিতে ইজরায়েলের এই অভিযানের নাম ‘অপারেশন নর্দান অ্যারোস’। ইজরাইলি সেনা জানিয়েছে, অভিযান হচ্ছে স্থল, আকাশ এবং ট্যাংক বাহিনীর সমন্বয়ে।

লেবাননে স্থল অভিযানের কথা আগেই বন্ধু দেশ মার্কিন যুক্তরাষ্ট্রকে জানিয়ে রেখেছে ইজরায়েল। পুরো লেবাননে অভিযান চালানোর হবে না আংশিক অভিযান চালাতে চায় ইজরায়েল।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি  বিবৃতিতে জানিয়েছেন, ইজরায়েলের হামলায় প্রায় ১০ লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।