মহাকাশে আটকে পড়া সুনিতা উইলিয়ামস সম্পর্কে সুখবর, এই নতুন ভিডিও আপনাকে খুশি করবে

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) আটকে পড়া ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের পৃথিবীতে ফিরে আসার পথ পরিষ্কার হয়ে গেছে। আসলে, কয়েক মাস অপেক্ষার…

Sunita Williams

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) আটকে পড়া ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের পৃথিবীতে ফিরে আসার পথ পরিষ্কার হয়ে গেছে। আসলে, কয়েক মাস অপেক্ষার পর, নাসার মহাকাশচারী নিক হেগ এবং রোসকসমস মহাকাশচারী আলেকজান্ডার গরবুনভ স্পেসএক্স ড্রাগন ক্যাপসুলের মাধ্যমে আইএসএসে পৌঁছেছেন। উইলিয়ামস এবং বুচ স্পেসএক্স ক্রুদের স্বাগত জানিয়েছেন।

নাসা সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের সাথে ক্রুদের একটি ভিডিওও প্রকাশ করেছে, যেখানে দুই যাত্রী হেগ এবং গরবুনভকে স্বাগত জানায়, একটি মাইক্রোফোনের মাধ্যমে তাদের সম্বোধন করে। মহাকাশচারী সুনিতা এবং বুচ দুজনেই 2024 সালের জুন থেকে মহাকাশ স্টেশনে আটকে আছেন। শনিবার উদ্ধার অভিযান শুরু করেছে স্পেসএক্স। এই মিশনের মাধ্যমে আগামী বছর দুই যাত্রী পৃথিবীতে ফিরবেন।

   

নাসা একটি বিবৃতি জারি করেছে যে হেগ এবং গরবুনভ স্পেস স্টেশন এবং প্রেসারাইজড মেটিং অ্যাডাপ্টারের মধ্যে হ্যাচ খোলার পরে 7:04 ইডিটি তে প্রবেশ করেছে। স্পেস স্টেশনের এক্সপিডিশন 72 ক্রু, যার মধ্যে NASA মহাকাশচারী ম্যাথিউ ডমিনিক, মাইকেল ব্যারেট, জিনেট এপস, ডন পেটিট, বুচ উইলমোর এবং সুনিতা উইলিয়ামস, সেইসাথে রোসকসমস নভোচারী আলেকজান্ডার গ্রেবেনকিন, আলেক্সি ওভচিনিন এবং ইভান ওয়াগনার হেগ এবং ডিগবুনকে স্বাগত জানিয়েছেন।

টুইটারে একটি পোস্ট শেয়ার করে নাসার জনসন স্পেস সেন্টার লিখেছে, ‘অফিসিয়াল স্বাগতম! এক্সপিডিশন 72-এর ক্রু ক্রু 9 কে স্বাগত জানায়। স্পেসএক্স ড্রাগন মহাকাশযানে উড্ডয়নের পর নাসার মহাকাশচারী নিক হেগ, ক্রু 9 কমান্ডার এবং নভোচারী আলেকজান্ডার গরবুনভ, ক্রু 9 মিশন বিশেষজ্ঞকে স্বাগত জানানো হয়েছিল।

আগস্টে নাসা বলেছিল যে বুচ উইলমোর এবং উইলিয়ামসকে পৃথিবীতে ফিরিয়ে আনা খুব ঝুঁকিপূর্ণ। উইলমোর এবং উইলিয়ামস আনুষ্ঠানিকভাবে প্রচারণার অংশ হিসাবে তাদের কাজ চালিয়ে গেছেন এবং আগামী বছরের ফেব্রুয়ারিতে ফিরে আসবেন। নাসার এই মিশন এক সপ্তাহের মধ্যে শেষ হওয়ার কথা ছিল, কিন্তু এখন সময় লাগবে প্রায় ৮ মাস।