বাজার থেকে বহু বাইক তুলে নিচ্ছে Royal Enfield, আপনার মডেলটি নেই তো!

মোটরসাইকেল হোক বা গাড়ি, যান্ত্রিক ত্রুটি থাকার আশঙ্কায় বিভিন্ন কোম্পানি হামেশাই ‘রিকল’-এর ডাক দিয়ে থাকে। বাজার থেকে তুলে নিয়ে সেগুলি বিনামূল্যে সারিয়ে দেওয়া হয়। এবারে…

side reflector of royal enfield bike

মোটরসাইকেল হোক বা গাড়ি, যান্ত্রিক ত্রুটি থাকার আশঙ্কায় বিভিন্ন কোম্পানি হামেশাই ‘রিকল’-এর ডাক দিয়ে থাকে। বাজার থেকে তুলে নিয়ে সেগুলি বিনামূল্যে সারিয়ে দেওয়া হয়। এবারে সেই ভূমিকায় দেশের প্রখ্যাত রেট্রো বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। সংস্থা জানিয়েছে, নভেম্বর, ২০২২ থেকে মার্চ, ২০২৩-এর মধ্যে তৈরি হওয়া প্রতিটি মডেল বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। সেগুলির রিয়ার ও সাইড রিফ্লেক্টরে ত্রুটি থাকার আশঙ্কায় এই পদক্ষেপ নিয়েছে Classic 350-এর প্রস্তুতকারী সংস্থাটি।

রয়্যাল এনফিল্ড (Royal Enfield) মনে করছে উক্ত সময়ের মধ্যে তৈরি হওয়া বাইকগুলির রিফ্লেক্টর যতোটা আলো বিচ্ছুরণ করার কথা, ঠিক ততটা করছে না। ফলে রাতের বেলা উল্টোদিক থেকে আসা গাড়ির পক্ষে চিহ্নিত করতে অসুবিধা হতে পারে। এতে সমস্যায় পড়তে পারেন চালক। সুরক্ষার সঙ্গে যাতে গ্রাহকদের কোনরকম আপোস করতে না হয়, তাই তড়িঘড়ি বাইক রিকলের ডাক দিয়েছে কোম্পানি।

   

জানিয়ে রাখি, কোম্পানি তাদের বাইকের রিফ্লেক্টর বিনামূল্যে বদলে দেবে বলে জানিয়েছে। বিশ্ব জুড়েই রিকলের ডাক দিয়েছে সংস্থা। ভারত সহ সেই তালিকায় রয়েছে ইউরোপ, ব্রাজিল, লাতিন আমেরিকা এবং ব্রিটেন। রয়্যাল এনফিল্ডের বলেছে, এটি বদলে দিতে বড়জোড় ১৫ মিনিট লাগবে। যে সমস্ত গ্রাহকের বাইকে সমস্যা থাকবে, তাদের সঙ্গে ডিলারের পক্ষ থেকে যোগাযোগ করে নেওয়া হবে। তাই চিন্তার কিছু নেই।

পুজোয় নতুন Nissan Magnite facelift-এ চড়ে ঠাকুর দেখুন, এদিন লঞ্চ

প্রসঙ্গত, ভারতের বাজারে একাধিক বাইক আনছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। যার মধ্যে রয়েছে Royal Enfield Classic 650। সম্প্রতি ব্রিটেনের বাজারে বাইকটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে। ডিজাইনের দিক থেকে এটি Classic 350-এর সদৃশ হবে। এতেও আগাগোড়া রেট্রো বৈশিষ্ট্য ফুটিয়ে তোলা হয়েছে। এতেও থাকছে ৬৪৮ সিসি, SOHC, এয়ার/অয়েল-কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন।